× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

ঝিনাইদহে শুরু হয়েছে ৩দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

অনলাইন

ঝিনাইদহ প্রতিনিধি | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ৩:০৭

ঝিনাইদহে শুরু হয়েছে ৩ দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। এ উপলক্ষ্যে আজ সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে সেখানে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনাতনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. প্রফেসর হারুন-উর-রশিদ আসকারী বলেন, নজরুল ছিলেন একজন বিস্ময়কর বাঙালী প্রতিভা। মাত্র ২৩ বছরেই তিনি বিপুল প্রতিভার জন্ম দিয়ে গেছেন। তিনি ছিলেন, অকুতোভয় ও বিদ্রোহী কবি। তিনি ছিলেন মানবতাবাদী ও সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল।
তিনি নজরুলকে মনে-প্রানে গ্রহণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান। এতে একেক জন সুপারম্যান হতে পারবে বলেও তিনি আশা করেন।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন, কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভূঁইঞা। এ সময় আরও বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান প্রফেসর ড. আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের সচিব মো. আবদুর রহিম।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ঝিনাইদহ জেলা প্রশাসনের সহযোগিতায় আজ শনিবার থেকে শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে আগামী ২৭শে জানুয়ারি। ৩দিন ব্যাপী এ অনুষ্ঠানে কবির লেখা গান পরিবেশন, আলোচনা সভা ও তার জীবন দর্শন নিয়ে বিষদ আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর