× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার

ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

রকমারি

হুমায়ুন কবীর রিন্টু , নড়াইল প্রতিনিধি | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ৭:২৪

নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই প্রতিযোগীতা হয়েছে। এই লড়াই দেখতে মেলায় ভিড় করেন হাজার হাজার দর্শনার্থী।
 
জমজমাট এ ষাঁড়ের লড়াই দেখতে নড়াইল ও পার্শবর্তী গোপালগঞ্জ, খুলনা, মাগুরা ও যশোরের হাজারো মানুষ ভিড় করেছিলেন। বিভিন্ন এলাকা থেকে আসা অর্ধশত ষাঁড় এ লড়াইয়ে অংশ নেয়। দফায় দফায় লড়াই অনুষ্ঠিত হয়। এ সময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস। লড়াই দেখার জন্য সকাল থেকে মাঠের মধ্যে জড়ো হতে থাকেন উৎসুক জনতা। লড়াইয়ে পরাজিত ও ভীত হয়ে দু’একটি ষাঁড় আবার দর্শকদের আহত করে মাঠ থেকে পালিয়েও যায়।

উত্তেজনা আর ভয় নিয়ে দর্শকেরা হাজার বছরের এ ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই উপভোগ করেন। প্রতি বছরই সুলতান মেলায় ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়।
প্রতি বছরই ষাঁঢ়ের লড়াই দেখতে উপচে পড়া ভিড় হয়। দর্শকরা সারা বছর অপেক্ষা করে থাকেন, কবে সুলতান মেলা হবে? আর তারা এই ষাঁড়ের লড়াই দেখতে পারবেন।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে ১৬ই জানুয়ারি থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে ১২দিন ব্যাপি ‘সুলতান মেলা’ শুরু হয়েছে।

আগামি সোমবার (২৭শে জানুয়ারি) এ মেলা শেষ হবে। এ মেলাকে কেন্দ্র করে মেলা প্রাঙ্গনে শতাধিক ষ্টল বসেছে। তারা বিভিন্ন পসরা সাজিয়ে বিক্রি করছেন আগত দর্শকদের নিকট। ষাঁড়ের লড়াই শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

শনিবার দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) কাজী মাহবুবুর রশীদ। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নড়াইল জেলা রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি হুমায়ুন কবীর রিন্টু প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর