× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

টিকটকে যুক্ত হলো ইসরায়েলের সেনাবাহিনী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ৮:২০

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ টিকটকে জয়েন করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। সামরিক বাহিনীটির এর আগে টুইটার ও ইনস্টাগ্রাম পেজ ছিলো। মঙ্গলবার তাদের অফিসিয়াল টুইটার ও ইনস্টাগ্রাম একাউন্ট থেকে টিকটকে যুক্ত হওয়ার ঘোষণা দেয়া হয়। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

এ ঘোষনার পর দেশের অভ্যন্তরে আইডিএফের তথ্য পাচার হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। অনেক সামরিক বিশেষজ্ঞরা ইতিমধ্যে এ নিয়ে উদ্বেগ জানিয়েছেন। টিকটক একটি ছোট ভিডিও পোস্ট ও তা শেয়ার করার অ্যাপ। ইতিমধ্যে বিশ্বজুড়ে সারা ফেলেছে চীনা এই অ্যাপটি। বিশ্বের প্রায় ১৫০টিরও বেশি দেশে জনপ্রিয় টিকটক।
এর ব্যবহারকারীর সংখ্যাও ১০০ কোটির বেশি। ক্রমাগত এর জনপ্রিয়তা বেড়েই চলেছে বলে জানাচ্ছে সাম্প্রতিক ডেটাগুলো।

তবে এই অ্যাপ নিয়ে রয়েছে তথ্য পাচারের ঝুঁকিও। চীনের কমিউনিস্ট সরকারের কাছে দেশটির সকল অ্যাপ সব ধরণের তথ্য প্রদানে বাধ্য থাকে। ফলে চীনা অ্যাপ ব্যবহার করলে যে কোনো তথ্য চীনের কাছে পাচার হয়ে যেতে পারে এমন আশঙ্কা রয়েছে বিভিন্ন দেশের। সম্প্রতি ইসরায়েলের সীমান্তরক্ষী বাহিনী এর সকল সদস্যদের জন্য চীনা অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করে। এ জন্য তারা নিরাপত্তা ও প্রাইভেসি ইস্যুর কথাই উল্লেখ করে। টিকটক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রনালয়ও।

টিকটক হচ্ছে বেইজিং ভিত্তিক টেকনোলজি কোম্পানি বাইটডান্সের একটি অ্যাপ। এটি ব্যবহারকারীর মোবাইল থেকে তথ্য সংগ্রহ করতে পারে। তবে কোম্পানিটি জানিয়েছে, এটি শুধুমাত্র টিকটক ব্যবহারকে সহজ করার জন্যই করা হয়। ব্যবহারকারীদের এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলেও আশ্বস্থ করে টিকটক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর