× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার

সিরিজ হারের সঙ্গে জরিমানার শাস্তি প্রোটিয়াদের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ১২:০৩

জিতলে সিরিজ হার থেকে বাঁচতো দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গ টেস্টে চার দিনের মধ্যে হেরে গেছে স্বাগতিকরা। ১৯১ রানের বিশাল ব্যবধানে প্রোটিয়াদের হারিয়ে ৩-১ এ সিরিজ জিতে নিয়েছে ইংল্যান্ড। এই হারের সঙ্গে জরিমানাও গুনতে হয়েছে স্বাগতিকদের। স্লো ওভার রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা থেকে ফাফ ডু প্লেসিদের ছয় পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি। এর সঙ্গে ম্যাচ ফি’র ৬০ শতাংশও জরিমানা হিসেবে কাটা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের।  

জোহানেসবার্গে ছয় পেসার নিয়ে খেলতে নামে স্বাগতিকরা। স্পিনার না থাকায় পেসারদেরই করতে হয়েছে সব ওভার।
যে কারণে নির্ধারিত সময়ে ৩ ওভার পিছিয়ে ছিলো প্রোটিয়ারা। টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন আইনে প্রথম দল হিসেবে এই শাস্তি পেল দক্ষিণ আফ্রিকা। এ আইনে বলা আছে, নির্দিষ্ট সময়ের মধ্যে কোন দল নির্দিষ্ট সংখ্যক ওভার করতে ব্যর্থ হলে প্রতি ওভারের জন্য কেটে নেয়া হবে ২টি করে পয়েন্ট। এর সঙ্গে একাদশের খেলোয়াড়দের প্রতি ওভারের জন্য ২০ শতাংশ করে ম্যাচ ফি জরিমানা হিসেবে কাটা হবে।
চার ম্যাচের সিরিজের প্রথমটিতে জিতে ৩০ পয়েন্ট পায় দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে ৬ পয়েন্ট কেটে নেয়ায় ২৪ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সাতে প্রোটিয়ারা। ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। ২৯৬ পয়েন্ট নিয়ে তারপরেই আছে অস্ট্রেলিয়া। ১৪৬ পয়েন্ট নিয়ে তিনে ইংল্যান্ড। দুটি করে টেস্ট খেললেও কোনো পয়েন্ট পায়নি বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর