× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২৮ মার্চ ২০২০, শনিবার

ভারতে ৩ লাখ ৩৭ হাজার কোটি রুপির প্রতিরক্ষা বাজেট

ভারত

কলকাতা প্রতিনিধি | ২ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, ১০:৫৭

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন শনিবার ভারতের সংসদে দেশের আগামী অর্থবর্ষের বাজেট পেশ করে অর্থনীতিকে চাঙ্গা করার নানা পদক্ষেপের কথা জানিয়েছেন। বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ গত বছরের তুলনায় ৬ শতাংশ বৃদ্ধির কথা জানিয়েছেন তিনি। এই ঘোষণার ফলে ভারতের প্রতিরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি পেয়ে হয়েছে ৩ লাখ ৩৭ হাজার কোটি রুপি। গত বছর এই বরাদ্দ ছিল ৩ লাখ ১৯ হাজার কোটি রুপি। অর্থমন্ত্রী জানিয়েছেন, সেনাবাহিনীর আধুনিকীকরণ, নতুন অস্ত্র ক্রয়ের জন্য এ বছরে অতিরিক্ত বরাদ্দ করা হয়েছে। গত বছর এই খাতে যা বরাদ্দ ছিল তার থেকে ১০ হাজার ৩৪ কোটির রুপি বাড়িয়ে বরাদ্দ করা হয়েছে ১ লাখ ১০ হাজার ৭৩৪ কোটি রুপি। প্রতিরক্ষা খাতে পেনশন বাবদ এ বছরে বরাদ্দ বৃদ্ধির কথা জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারমন। এদিন সংসদে দীর্ঘ ২ ঘন্টার বেশি অর্থমন্ত্রী বাজেট ভাষণ দিয়েছেন।
ভাষণে তিনি ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিপুল ভোটে জয়ী হয়ে সরকার গঠনের যে জনাদেশ পেয়েছেন সেকথা জানিয়ে বলেছেন, সরকার সমাজের সব স্তরের মানুষের সমৃদ্ধির জন্য কাজ করতে অঙ্গীকারাবদ্ধ। আগামী অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, আর্থিক বৃদ্ধিতে সরকার বিশেষ নজর দিয়েছে। ব্যাংকগুলিকে চাঙ্গা করতে ৩ লাখ ৫০ হাজার কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। আগামী অর্থবর্ষে ২২ লাখ ৪৬ কোটি রুপি আয়ের লক্ষ্যমাত্রা ধার্য্য করেছেন অর্থমন্ত্রী।  আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ শতাংশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর