× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

তিন মন্ত্রী প্রতিমন্ত্রীর দপ্তর বদল

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ৯:৩১

মন্ত্রিসভার বছরপূর্তির সময়ে একজন মন্ত্রী ও দুইজন প্রতিমন্ত্রীর দপ্তর বদল করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিমকে দপ্তর বদলে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুকে পাঠানো হয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে। সমাজকল্যাণ থেকে শরীফ আহমেদকে দেয়া হয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব পুনর্বণ্টনের প্রজ্ঞাপন জারি করা হয়। আওয়ামী লীগপন্থি আইনজীবীদের নেতা শ ম রেজাউল করিম এবারই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। প্রথমবারই তিনি গৃহায়ন ও গণপূর্তের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। গত বছরের ৭ই জানুয়ারি টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগের সরকার গঠনের পর এটা মন্ত্রিসভায় দ্বিতীয় রদবদল।
এর আগে দুটি রদবদল হলে বড় নড়চড় হয়নি। শুরুতে ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রীকে নিয়ে মন্ত্রিসভা গঠন করা হয়। পাঁচ মাস পর গত বছরের ১৯শে মে মন্ত্রিসভায় প্রথম রদবদল হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ে দায়িত্বরত মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব ভাগ করে  দেয়া হয়। স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ে বদলি করা হয়। আর মন্ত্রী মোস্তাফা জব্বারকে শুধু ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব দিয়ে প্রতিমন্ত্রী জুনা?ইদ আহমেদ পলককে এই মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব দেয়া হয়। এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগে রেখে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যকে শুধু পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্ব দেয়া হয়। গত ১৩ই জুলাই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইমরান আহমদকে পদোন্নতি দিয়ে পূর্ণমন্ত্রী এবং আওয়ামী লীগের গত কমিটির মহিলা বিষয়ক সম্পাদক সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার পরিবর্তন নিয়ে গত বেশ কিছু দিন ধরে আলোচনা চলছিলো। তবে ছোট আকারের দপ্তর বদল হওয়ায় সামনে আরও পরিবর্তন আসতে পারে বলে মনে করছেন দলের নেতারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর