× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৩০ মার্চ ২০২০, সোমবার

ফের বাড়লো বিদ্যুতের দাম

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৪:৩০

আবারো বাড়লো বিদ্যুতের দাম। আজ বৃহস্পতিবার বিকালে দাম বৃদ্ধির এ ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। আগামী মার্চ থেকে বর্ধিত দাম কার্যকর হবে।

কমিশন জানিয়েছে, বিদ্যুতের পাইকারি দর ইউনিট প্রতি ৮.৪ শতাংশ বাড়িয়ে ৫.১৭ টাকা করা হয়েছে। আর হুইলিং চার্জ ৫.৩ শতাংশ বাড়িয়ে ২৯ পয়সা করা হয়েছে।  

এর আগে গত ডিসেম্বরের শেষ সপ্তাহে বিদ্যুতের (পাইকারি ও খুচরা) দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হয়।বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) গণশুনানিতে উল্লেখ করেছিল এলএনজি আমদানির কারণে গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যয় ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ খাতে বছরে মোট ব্যয় বাড়বে ২হাজার কোটি টাকা। এ ছাড়া কয়লার উপর ভ্যাট আরোপ করায় কয়লা ভিত্তিক বিদ্যুতের ব্যয় বেড়ে যাবে। সব মিলিয়ে ২০২০ সালে বর্তমান দর অনুযায়ী পাইকারি বিদ্যুৎ বিক্রি করলে ৯হাজার ৫৫২ কোটি টাকা লোকসান হবে।
যে কারণে বিদ্যুতের পাইকারি দর ৫ দশমিক ৮৮ টাকা (বর্তমান দর ৪.৮৪ টাকা) করা প্রয়োজন।

প্রস্তাবে উল্লেখ করা হয়েছে পাইকারি বিদ্যুতের দর ২০১৭ সালের নভেম্বর ৮ পয়সা কমিয়ে ৪.৮৪ টাকা নির্ধারণ করা হয়। তখন গড় ব্যয় ছিলো ৫ টাকা ৪৪ পয়সার মতো। বিইআরসি ৬০ পয়সা হারে ভর্তুকি দেওয়ার আদেশ প্রদান করেছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
shahin
২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ১:১৮

বিদূৎ বিভাগের লাগামহীন দূর্নিতী রুদ না করে বার বার মুল্য বাড়ানো সাধারণ মানুষের সাথে ঝুলুম করা হচ্ছে। নিত্য পণ্য মুল্য হু হু করে বাড়ছে, তার উপর বিদুতের দাম বাড়ালে, সাধারণ মানুষের নাভিশ্বাস চরমে ।

Kamal
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৫:০৪

Gas and electricity are the number one corrupted division. All the results of corruption carry the people of Bangladesh. Yea rabbi how long this " Julum "will be continue by politican and***

M Rahman moin
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৪:২৪

What a country !

Khaled
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৪:০৩

আর কত লুটপাট করতে হবে জনগনের টাকা? আর কত সম্রাট, পাপিয়াদের উথ্থান দেখতে হবে এই অন্যায় মানি না মানবো না.

অন্যান্য খবর