× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ১ এপ্রিল ২০২০, বুধবার

বইমেলায় বিকুল চক্রবর্তীর কর্মে আলোকিত মানুষেরা

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৮:১৫

একুশে বইমেলায় এসেছে ব্যাতিক্রমী একটি গ্রন্থ ‘কর্মে আলোকিত মানুষেরা’। বইটির লেখক সাংবাদিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক বিকুল চক্রবর্তী। প্রকাশ করেছে ঢাকার খ্যাতনামা প্রকাশনা ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বইটিতে উঠে এসেছে প্রায় দু’শ বছর পুর্ব হতে এখন পর্যন্ত সাধারণের বাইরে গিয়ে যারা ব্যাতিক্রমী কিছু করে অন্য মানুষের দৃষ্টিতে এসেছেন এমন ৬০ জনের কথা।

বইটির আরেকটি বৈশিষ্ট্য হলো- লেখক এই বইয়ে যাদের কথা তুলে ধরেছেন বিগত ২৫ বছরে তার সাংবাদিকতা জীবনে বিভিন্ন গণমাধ্যমেও তাদের নিয়ে একাধিক প্রতিবেদন লিখেছেন।

প্রকাশিত প্রতিবেদনগুলোর সংকলিত রূপ ‘কর্মে আলোকিত মানুষেরা’। বইটিতে উল্লেখ আছে হজরত শাহমোস্তফা (র.), ঐতিহাসিক ব্যক্তিত্ব লীলা নাগ, রম্য লেখক মুজতবা আলী, বাউল স¤্রাট শাহ আব্দুল করিম, কবি দিলওয়ার, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী, সাবেক অর্থমন্ত্রী এম. সাইফুর রহমান, উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ কারুশিল্পী শ্রী জনার্দন, সিলেট বিভাগের প্রথম ইতিহাস লেখক কাজী মোহাম্মদ আহম্মদ, সিলেট বিভাগের প্রথম সাংবাদিক গৌরিশংকর ভট্টাচার্য তর্কবাগীশ, ব্রিটিশ বিরোধি নারী নেত্রী লীলা দত্ত।

এছাড়া বর্তমান সময়ে সমাজের বিভিন্নক্ষেত্রে আলোকদ্যুতি ছড়ানো ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বর্তমান বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সাবেক চিফ হুইপ ড. মো. আব্দুস শহীদ এমপি, সফল ব্যবসায়ী আজম জাহাঙ্গীর চৌধুরী, এ বছর স্বাধীনতা পদকের জন্য মনোনীত বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানসহ আরো অনেকেই। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলার ইত্যাদি গ্রন্থ প্রকাশের প্যাভিলিয়ন ১০ এ।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মো. জহিরুল ইসলাম শ্র
২৭ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ৮:৫৪

বইটিতে উঠে এসেছে প্রায় দু’শ বছর পুর্ব হতে এখন পর্যন্ত সাধারণের বাইরে গিয়ে যারা ব্যাতিক্রমী কিছু করে অন্য মানুষের দৃষ্টিতে এসেছেন এমন ৬০ জনের কথা। দাদা কে ধন্যবাদ জানাই এমন একটি বই প্রকাশ করার জন্য। ওনার জন্য আগামি পথ চলার সফলতা কামনা করছি যেন আগামিতে পুরো দেশে গুণিদের নিয়ে বই লিখতে পারেন। প্রতিষ্ঠাতা জাগরণ সভাপতি মো. জহিরুল ইসলাম এটি একটি সামাজিক সংঘঠন

অন্যান্য খবর