× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২৮ মার্চ ২০২০, শনিবার

হোম কোয়ারেন্টিন না মানা প্রবাসীকে নিয়ে ইউএনও’র ভ্রাম্যমান আদালত

করোনা আপডেট

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে | ১৯ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ৩:২৩

হোম কোয়ারেন্টিন আদেশ না মানা এক প্রবাসীকে সঙ্গে নিয়েই অন্য প্রবাসীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। আজ বৃহস্পতিবার আখাউড়া পৌর শহরের দূর্গাপুরে এ ঘটনা ঘটে। এ নিয়ে সমালোচনা ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

স্থানীয়রা জানান, ইউএনও তাহমীনা আক্তার রেইনা দূর্গাপুরে বাহরাইন প্রবাসী রাসেল মিয়াকে (৩৪) ১০ হাজার টাকা জরিমানা করেন। হোম কোয়ারেন্টিনের নিয়ম না মানায় তাকে এই জরিমানা করা হয়। এ সময় ইউএনও’র সঙ্গে ছিলেন সদ্য লন্ডন থেকে আসা স্থানীয় জাহনারা হক মহিলা কলেজের অধ্যক্ষ মো. শাহজাহান। তিনি সস্ত্রীক গত ৮ই মার্চ লন্ডন থেকে ফিরেছেন। হোম কোয়ারেন্টিনে থাকার নিয়ম না মেনেই চলছেন তিনি।


বৃহস্পতিবার ইউএনও প্রবাসীদের খোঁজ-খবরে বের হলে অধ্যক্ষ শাহজাহান তার সঙ্গী হন। এদিকে করোনা আক্রান্ত দেশ থেকে ফিরে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৯ সহ¯্রাধিক প্রবাসীর খোঁজে তৎপর হয়েছে স্থানীয় প্রশাসন। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মেইল পাওয়ার পরই টনক নড়ে তাদের। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ২৮ জনকে। জরিমানা করা হয় ৩ জনকে। জেলা পুলিশ নেমেছে প্রচার-প্রচারণায়।

এর আগে গতকাল বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার ৯২০৮ জন প্রবাসীর দেশে ফেরার তথ্য দিয়ে একটি মেইল পাঠানো হয় জেলা পুলিশের কাছে। ওইদিন এই প্রবাসীদের মধ্যে হোম কোয়ারেন্টিনে ছিলেন মাত্র ১৪ জন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মেইল পাওয়ার পর ঘুম ভাঙে জেলার স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের। তার আগে বিপুল সংখ্যক প্রবাসীর ব্রাহ্মণবাড়িয়া ফিরে আসার খবর জানা ছিলো না কারো।

জেলায় সবচেয়ে বেশি প্রবাসী ৩০২৪ জন ফিরেছেন সদর উপজেলায়। কিন্তু এই প্রবাসীদের বর্তমান অবস্থা সম্পর্কে একেবারেই অন্ধকারে প্রশাসন। তবে বৃহস্পতিবার তাদের মধ্যে ২ জন ওমান থেকে আগত জেলা শহরের পাইকপাড়ার শম্ভু সাহাকে ২০ হাজার এবং সিঙ্গাপুর ফেরত দীপ্ত সাহাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। আগের দিন বুধবার বাঞ্ছারামপুর ও আখাউড়ায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ২ প্রবাসীকে জরিমানা করা হয় হোম কোয়ারেন্টিনের থাকার আদেশ না মানায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর