× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৬ জুন ২০২০, শনিবার

করোনা: প্রথম ৩ মাসে আক্রান্ত ১ লাখ, শেষ ১২ দিনেও সমসংখ্যক আক্রান্ত

করোনা আপডেট

মানবজমিন ডেস্ক | ২১ মার্চ ২০২০, শনিবার, ১১:০৭

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা সংক্রমণের বিস্তার নিয়ে ভয়াবহ এক তথ্য প্রকাশ করেছে। তারা বলেছে, এখন পর্যন্ত বিশ্বজুড়ে কমপক্ষে আড়াই লাখ মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এর মধ্যে প্রথম এক লাখ মানুষ আক্রান্ত হয়েছেন প্রথম তিন মাসেরও বেশি সময়ে। কিন্তু পরের এক লাখ মানুষ আক্রান্ত হয়েছেন মাত্র ১২ দিনে। এর অর্থ করোনা সংক্রমণ প্রথম তিন মাসের চেয়ে গত ১২ দিনে ঝড়োগতিতে বৃদ্ধি পাচ্ছে। ইতালি, স্পেন ও ইরানে অব্যাহতভাবে মারা যাচ্ছে মানুষ। এর মধ্যে ইরানে প্রতি ১০ মিনিটে একজন করে মানুষ মারা যাচ্ছেন করোনা ভাইরাসে। ইতালিতে শুক্রবার রেকর্ড সংখ্যক ২০০ জন মারা গেছেন।
এ তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ওয়াশিংটন পোস্ট।
এতে আরো বলা হয়েছে,  যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের অফিসের একজন সদস্যের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন প্রেস সেক্রেটারি কেটি মিলার। তিনি বলেছেন, ওই আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠতা ছিল না প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বা মাইক পেন্সের। ওদিকে নিউ ইয়র্ক সহ যুক্তরাষ্ট্রের সব রাজ্যে বাড়ছে নিষেধাজ্ঞা, বিধিনিষেধ ও নাটকীয়ভাবে কঠোরতা অবলম্বন করা হচ্ছে। বন্ধ করে দেয়া হয়েছে কানাডা, মেক্সিকোর সঙ্গে সীমান্ত। সর্বশেষ ক্যালিফোর্নিয়ার সঙ্গে যুক্ত হয়েছে ইলিনয় রাজ্য ও শিকাগো রাজ্য। তারাও কার্যকর লকডাউন করেছে। এ দু’টি রাজ্যে জনসংখ্যা যথাক্রমে কমপক্ষে এক কোটি ৩০ লাখ এবং এক কোটি। নিউ ইয়র্কে অপ্রয়োজনীয় কর্মীদের কাজে না গিয়ে বাসায় অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। ফ্লোরিডায় বন্ধ করে দেয়া হয়েছে রেস্তোরাঁ, বার, জিম। হন্ডুরাসে আটকে পড়া ৮৯ জন মার্কিনিকে উদ্ধারে শুক্রবার দু’টি ফ্লাইট পরিচালনা করেছে বিমানবাহিনী। ওদিকে, ইতালিতে রেকর্ডসংখ্যক মানুষ মারা গেছেন শুক্রবার। আগের দিন সেখানে মৃতের সংখ্যা ছিল ৪২৭। শুক্রবার তা বেড়ে দাঁড়ায় ৬২৭। অর্থাৎ একদিনেই মারা গেছেন রেকর্ড ২০০ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর