× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২৯ মার্চ ২০২০, রবিবার

‘লকডাউন করার সময় হয়েছে’

করোনা আপডেট

অনলাইন ডেস্ক | ২৩ মার্চ ২০২০, সোমবার, ১২:৫৪

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, মিডিয়া ব্যক্তিত্ব আব্দূন নূর তুষার বলেছেন, আমি আর ইকবাল কবীর (অধ্যাপক ডা. ইকবাল কবীর পরিচালক, পরিকল্পনা ও গবেষণা, স্বাস্থ্য অধিদপ্তর) কিন্তু একমত হয়েছি এখন লকডাউন করার সময় হয়েছে। এখন লকডাউন না করলে মানুষ টিকবে না। মানুষ না টিকলে পরে অর্থনীতিও টিকবে না। যে মানুষ পরিশ্রম করবে, কাজ করবে সে দরিদ্র জনগোষ্ঠী সবচেয়ে বেশি আক্রান্ত হবে। এবং সে দরিদ্র জনগোষ্ঠী না থাকলে এই যে আমরা এতো উন্নয়ন কর্মকাণ্ড করছি, মাটি টানার লোক থাকবে না, পাথর টানার লোক থাকবে না। আপনি আমি হয়তো টিকে যাবো কোন না কোন কারণে, আমাদের হাই লেভেল হাইজিন থাকার কারণে, আমাদের বাসা বাড়িতে প্রতিরক্ষা ব্যবস্থা নেয়ার কারণে।

বেসরকারি একাত্তর টিভিতে এক টকশোতে তিনি এসব কথা বলেন। এ আলোচনায় সংযুক্ত ডা. ইকবাল কবীরের কাছে উপস্থাপিকা প্রশ্ন রাখেন লকডাউন হচ্ছে না কেন? উত্তরে ইকবাল কবীর বলেন, এটা উর্ধ্বতন কতৃপক্ষের সিদ্ধান্তের ব্যাপার। কোন পর্যায়ে আমরা করবো।

এরসঙ্গে অনেকগুলো বিষয় জড়িয়ে রয়েছে। বাংলাদেশের অর্থনীতি জড়িয়ে রয়েছে। বাংলাদেশের সচল অবস্থা জড়িয়ে আছে। পলিটিক্যাল, সামাজিক বিষয় আছে। সামগ্রিক বিষয় চিন্তা করে যে জাতীয় কমিটি আছে তারা বসে সিদ্ধান্ত নেবেন। তখন আব্দূন নূর তুষার বলেন, অন্যসব বিষয় বাদ দেন আপনি মনে করেন বাংলাদেশে আর কোন বিষয় নেই শুধু অসুখটা আছে এবং মানুষ আছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে আপনি কি মনে করেন রোগটিকে আটকাতে লকডাউনের সময় হয়েছে। জবাবে ইকবাল কবীর বলেন, হয়েছে।  

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md.Ahsanul Moyeen
২৩ মার্চ ২০২০, সোমবার, ৪:৪৮

লকডাউন করতে হবে এমূহুর্তে কালবিলম্ব না করে। মানুষকে সচেতন করার প্রোগ্রাম বাদ দিয়ে লকডাউন করুন যেভাবে ইভিএম এ ভোট হয় সেভাবে। মানুষ পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে পারে তাৎক্ষনিক ভাবে। যারা মানুষকে সচেতন করবে,তারাইতো সচেতন নয়।

Raju
২৩ মার্চ ২০২০, সোমবার, ১:২৬

Dear Prime Minister,please lock down the entire country for 2-3 weeks as urgent.

অন্যান্য খবর