× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৪ এপ্রিল ২০২০, শনিবার

করোনা মোকাবেলায় এবার ইতালিতে কিউবার বিপ্লবী চিকিৎসকরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মার্চ ২০২০, সোমবার, ১:০৮

‘মানবতার কথা বলে কমিউনিজম’ এ স্লোগানকে সামনে রেখে বিশ্বব্যাপী নানা স্বাস্থ্য সঙ্কটে দেশগুলোর পাশে দাঁড়িয়েছে কমিউনিস্ট রাষ্ট্র কিউবা। এবার দেশটির সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে করোনা বিপর্যস্ত ইতালির দিকে। মহামারী মোকাবেলায় ইতালিতে দেশটি পাঠাচ্ছে একদল চিকিৎসক ও নার্স। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে আফ্রিকায় ইবোলার বিরুদ্ধে লড়াইয়ে কিউবার চিকিৎসকদের ভূমিকা বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। এবার করোনা ভাইরাস মহামারী রূপ ধারণ করলে এ নিয়ে গবেষণায় সর্বোচ্চ নিয়োগ করে দেশটি। কিউবার গবেষকদের তৈরি একটি ওষুধ ইতিমধ্যে করোনার বিরুদ্ধে বেশ কার্যকরি হিসেবে প্রমাণিত হয়েছে। পাশাপাশি দেশটি করোনা বিধ্বস্ত দেশগুলোতেও সাহায্য পাঠাচ্ছে। ভেনিজুয়েলা, নিকারাগুয়া, জ্যামাইকা, সুরিনাম ও গ্রানাডায় করোনার বিরুদ্ধে যুদ্ধ করছে কিউবার চিকিৎসকরা।
এরপরই ইতালিতে চিকিৎসক ও নার্স প্রেরণ করে দেশটি।
এ নিয়ে কিউবার বিশেষজ্ঞ লিওনার্দো ফার্নান্দেজ রয়টার্সকে জানান, বর্তমান পরিস্থিতিতে আমরা সবাই ভীত। কিন্তু আমরা করোনার বিরুদ্ধে আমাদের লড়াই জারি রাখব। আমরা সুপারহিরো নই। কিন্তু আমরা বিপ্লবের দেশের চিকিৎসক।

কমিউনিস্ট রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করার পর দেশের চিকিৎসা খাতের উন্নয়নে সর্বশক্তি প্রয়োগ করে কিউবা। ফলও পায় দ্রুত। চিকিৎসা ব্যবস্থার বিবেচনায় কিউবা বিশ্বের প্রথম দিকের দেশ। নিজ নাগরিকদের বিনামূল্যে প্রদান করা হয় এই সেবা। তবে শুধু নিজেদের মধ্যেই নয়, বিভিন্ন বিপদে নানা দেশে পাঠানো হয় কিউবার চিকিৎসকদের। সর্বশেষ আফ্রিকায় ইবোলা মোকাবেলায় তারা ব্যাপক ভূমিকা রেখেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
স্টালিন
২৪ মার্চ ২০২০, মঙ্গলবার, ১১:০০

কমরেডস গো এহ্যাড

সহযোদ্ধা
২৪ মার্চ ২০২০, মঙ্গলবার, ১০:১৬

সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই। লাল সালাম কমরেড বন্ধুরা।

Kamal Uddin Ahmed Ch
২৩ মার্চ ২০২০, সোমবার, ১:৩৭

Heroes never die. Save people, save mankind. Long live mankind. Salute to all

Kamal Uddin Ahmed Ch
২৩ মার্চ ২০২০, সোমবার, ১:১৬

Salute Greetings from Banglades. Regards, respect and love.

অন্যান্য খবর