× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২৮ মার্চ ২০২০, শনিবার

করোনা: মৃতের সংখ্যা ১৪৫০০, চলাচল নিষিদ্ধ ইতালিতে, নিউজিল্যান্ডে সর্বোচ্চ সতর্কতা

করোনা আপডেট

মানবজমিন ডেস্ক | ২৩ মার্চ ২০২০, সোমবার, ১:৩৪

করোনা সংক্রমণে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ১৪৫০০। এর মধ্যে ইতালিতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। তাদের সংখ্যা কমপক্ষে ৫৪০০। এর আগে সীমান্ত বন্ধ ও আকাশপথ বন্ধ করে দিয়ে লকডাউন করা হয়েছে বিভিন্ন দেশে। কিন্তু তার চেয়ে আরো একধাপ এগিয়ে গেছে ইতালি। তারা দেশের ভিতরে চলাচলও নিষিদ্ধ করেছে। স্পেনে কমপক্ষে ১৭০০ মানুষ মারা যাওয়ার পর তারা জরুরি অবস্থার মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা করছে। ওদিকে করোনা ভাইরাসের কারণে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল নিজে থেকেই কোয়ারেন্টিনে রয়েছেন।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বলেছেন, তিনি সর্বোচ্চ সতর্কতার লেভেলের দিকে অগ্রসর হচ্ছেন। পরবর্তী ৪৮ ঘন্টার জন্য অত্যাবশ্যকীয় সব সেবাখাত বাদে স্কুল, কলেজ, অফিস বন্ধ রাখতে যাচ্ছেন তিনি। মঙ্গলবার থেকে সব স্কুল বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন জাসিন্দা। সিঙ্গাপুর এয়ারলাইন্সের বেশিরভাগ ফ্লাইট গ্রাউন্ডেড রয়েছে। ওদিকে হলিউড মুঘল বলে পরিচিত, ধর্ষণ মামলায় জেলে থাকা প্রযোজক হারভে উইনস্টেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে যে জেলে রাখা হয়েছে, সেখানকার ৭ জন স্টাফকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাস মোকাবিলা নিয়ে এক লাখ কোটি ডলারের করোনা বিষয়ক বিল আটকে গেছে সিনেটে দ্বিপক্ষীয় লড়াইয়ে। এ বিলের পক্ষে ১০০ সদস্যের সিনেটে প্রয়োজনীয় ৬০ ভোট পেতে ব্যর্থ হওয়ায় সরকারের এ উদ্যোগ ব্যর্থ হয়। ওদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা সংবাদ সম্মেলনে বলেছেন, দেশে বার, ক্যাফে, রেস্তোরাঁ ও সিনেমা হল বন্ধ থাকবে। তবে খোলা থাকবে সুপারমার্কেট ও ওষুধের দোকান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নিউজিল্যান্ড এখন সেল্ফ আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। সিঙ্গাপুর এয়ারলাইন্স বলেছে, তাদের মোট ফ্লাইটের মধ্যে শতকরা ৯৬ ভাগের কার্যক্রম বন্ধ করবে। এর অর্থ হলো তাদের বেশিরভাগ ফ্লাইটই মাটি ছেড়ে আকাশে উড়বে না। করোনা মহামারীকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেছে তারা। রোববার সিঙ্গাপুর ঘোষণা করেছে যে, স্বল্প মেয়াদে যেসব পর্যটক সেখানে যান অথবা ট্রানজিট যাত্রী হিসেবে যান, তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয়া হচ্ছে। বাইরে থেকে করোনা রোগ আমদানি হওয়ার রিপোর্টের পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

ওদিকে চীনে বাইরে থেকে যাওয়া করোনা আক্রান্তের আরও খবর পাওয়া গেছে। বিভিন্ন দেশ থেকে যাওয়া লোকজন এই ভাইরাস বহন করছেন এবং তাতে সেখানে নতুন করে সংক্রমণ ঘটছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশন বলেছে রোববার সেখানে নতুন করে ৩৯ জন সংক্রমিত হয়েছেন। আগের দিনের চেয়ে এ সংখ্যা কম। এর আগের দিন এ সংখ্যা ছিল ৪৬। এসব সংক্রমিতরা বিদেশ থেকে সেখানে ফিরেছেন। এমন সংক্রমিতদের ‘ইম্পোর্টেড করোনা’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এর প্রেক্ষিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে কঠোরতা বৃদ্ধি করেছে বেইজিং। রাজধানী থেকে সব আন্তর্জাতিক ফ্লাইটের গতি পরিবর্তন করে অন্য শহরে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে সাংহাই।

উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক্সে অংশগ্রহণ করবে না কানাডা। তারা বলে দিয়েছে এবার গ্রীষ্মকালীন অলিম্পিকে তারা তাদের টিম পাঠাবে না। অন্যদিকে অস্ট্রেলিয়া বলেছে, তারা এই গেমস স্থগিতের জন্য প্রস্তুতি নিচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর