× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

চোখ লাল- করোনা ভাইরাসের নতুন উপসর্গ !

করোনা আপডেট

মানবজমিন ডেস্ক | ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ১১:১০

শুধু জ¦র আর শুষ্ক কাশিই নয়, করোনা ভাইরাসের আরো একটি লক্ষণ শনাক্ত করেছেন ওয়াশিংটন লাইফ কেয়ার সেন্টারের নার্স চেলসি আর্নেস্ট। তিনি বলেছেন, জ্ঞাত সব লক্ষণের বাইরে যদি কারো চোখ লাল হয়ে যায় তাহলেও বুঝতে হবে তিনি করোনা আক্রান্ত হয়ে থাকতে পারেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিএনএস’কে তিনি এ বিষয়টি ব্যাখ্যা করেন এভাবে- যাদের শরীরে অনেক এলার্জি রয়েছে বিষয়টি অনেকটা তাদের মতো। চোখের সাদা অংশ লাল নয়। চোখের লাল ছায়া চোখের বাইরের দিকে প্রকাশ পায়।
উল্লেখ্য, করোনা আক্রান্ত ব্যক্তিদের বিষয়ে এতদিন বিশেষজ্ঞরা গবেষণা করেছেন। তাদের দিকে নিবিড় দৃষ্টি রেখেছেন। পর্যবেক্ষণ করেছেন তাদের মধ্যে পরিবর্তনগুলো। তাতে তারা দেখতে পেয়েছেন আক্রান্তদের মধ্যে শতকরা ১ থেকে ৩৩ ভাগ মানুষের মধ্যে দেখা দেয় কনজেস্টিভাইটিস বা চোখ ওঠার মতো লক্ষণ।
এমন তথ্য প্রকাশ হওয়ার পরই চেলসি আর্নেস্ট ওই সতর্কতা জানিয়েছেন।
দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে- যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, করোনভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়। সংক্রমিত ব্যক্তির চোখের তরল স্পর্শ করে বা তরল বহনকারী বস্তুগুলো থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর