× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার

করোনা: ঢাকা ছাড়ছেন বিদেশিরা

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ১২:২৯

করোনা ভাইরাস কভিড -১৯ এর ভয়াবহতার আশঙ্কায় দলে দলে ঢাকা ছাড়ছেন বিদেশিরা। উদ্বিগ্ন কূটনীতিকরাও তাদের পরিবার-পরিজনকে নিজ দেশে ফেরত পাঠাচ্ছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন এবং বিদেশ মিশন সূত্র জানায়, ভুটানের দ্রুক এয়ারের দু’টি স্পেশাল ফ্লাইট ভোররাতে ঢাকায় এসে ১৩৯ জন ভুটানিজ নাগরিককে ফিরিয়ে নিয়ে গেছে। ফেরত যাওয়া ওই দলে সাধারণ ভুটানিজ ছাড়াও ব্যবসায়ী, পেশাজীবি এবং দূতাবাসে কর্মরত কূটনীতিক ও স্টাফদের পরিবারের সদস্যরা রয়েছেন। ভুটান দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স গণমাধ্যমকে জানিয়েছেন- এখনও দূতাবাসের কোনো কর্মী ফেরেননি। তবে তারাও উদ্বিগ্ন, এখানে ভাইরাসটি সংক্রমণ কতটা ভয়ঙ্কর হয় সেই শঙ্কায়। দূতাবাসের সবাই এখনও সুস্থ এবং নিরাপদে আছেন বলে সরকারকে জানিয়েছে ভুটান মিশন। এদিকে সরকারি সূত্র জানিয়েছে- গত রাতে মালয়েশিয়ান একটি স্পেশাল ফ্লাইটে দেশটির ২২৫ জন নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে।
ওই দলে দূতাবাসের কর্মরত কূটনীতিক ও   কর্মচারীদের পরিবারও ছিলো। মালয়েশিয়া মিশনও  দাবি করেছে তাদের মধ্যে করোনা নিয়ে উদ্বেগ উতকণ্ঠা থাকলেও কোনো কূটনীতিক এখনও বাংলাদেশ ছেড়ে যাননি। তারা ঢাকাতেই আছেন এবং এখনও সুস্থতার সঙ্গে নিজ নিজ অবস্থানে থেকে যতটা সম্ভব কাজ করছেন। উল্লেখ্য, করোনা সংক্রমণরোধে অত্যাবশ্যকীয়  মেডিকেল  ইকুইপমেন্ট বিশেষ করে চিকিৎসক ও নার্সদের ব্যক্তিগত প্রোটেকশন গাউন পিপিই, টেস্টিং কিট এবং সুরক্ষা সরঞ্জামাদি পাঠাচ্ছে চীন সরকার। বন্ধুত্বের প্রমাণ স্বরূপ ওই  সরঞ্জামাদি নিজস্ব কার্গো ফ্লাইটে ঢাকায় পৌঁছে দিচ্ছে শি চিনপিংয়ের সরকার। আজ  সন্ধ্যায় চীন দূতাবাস ও বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা বিমানবন্দরে কার্গো ফ্লাইটটিকে স্বাগত জানাবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর