× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ২৮ মার্চ ২০২০, শনিবার

ভারতে করোনা অক্রান্ত বেড়ে ৬৪৯, মৃত্যু ১৩

ভারত

কলকাতা প্রতিনিধি: | ২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ১২:৩২

ভারতজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। এরই মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বেড়ে চলেছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬৪৯। মৃত্যু হয়েছে ১৩ জনের। মহারাষ্ট্র করোনা আক্রান্তের তালিকার শীর্ষে রয়েছে। সেখানে এদিন সকাল পর্যন্ত ১২৮ জনের শরীরে সংক্রমণ নিশ্চিত হওয়া গিয়েছে। পশ্চিমবঙ্গেও বুধবার আরও একজনের করোনা সংক্রমণ ধরা পড়েছে। ফলে রাজ্যটিতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০।
মৃত্যু হয়েছে ১ জনের। মঙ্গলবার রাতে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে ২১ দিনের পূর্ণ লকডাউনের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার রাত বারটা থেকেই তা কার্যকর হয়েছে। তিনি বলেছেন, ২১ দিনের এই লকডাউন না মানলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে। তবে অনেক মানুষ লকডাউনের গুরুত্ব উপলব্ধি করতে চাইছে না বলে অভিযোগ পাওয়া গিয়েছে। মানুষ নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী কেনার জন্য যেভাবে সকালে বাজারে বাজারে ভিড় করেছেন তাতে বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন। আর তাই সমস্ত টিভি চ্যানেলে বার বার আবেদন জানানো হচ্ছে, ২১ দিন ঘরে থাকার। সেলিব্রিটিরাও একই আবেদন জানাচ্ছেন। লকডাউন চালুর প্রথম দিনেই ভারতের কেন্দ্রীয় মন্তিসভা এক বৈঠকে বসে দেশের গরীব ও নিম্নশ্রেণির ৮০ কোটি মানুষকে রেশনের মাধ্যমে ৩৭ রুপির চাল ৩ রুপি দরে এবং ২৭ রুপির গম ২ রুপি দরে দেবার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এদিনের কেবিনেট বৈঠকেও সামাজিক দূরত্ব বজায় রেখে সকলে বসেছিলেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকার। এদিকে বৃহস্পতিবার থেকে সরকার সমস্ত জাতীয় সড়কে টোল প্লাজায় টোল আদায় স্থগিত করে দিয়েছে। এ সপ্তাহেই বড় কোনও আর্থিক প্যাকেজের কথা ঘোষণা হতে পারে বলে জানা গেছে ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর