× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

পশ্চিমবঙ্গের মসজিদে সাধারণের নামাজ আদায় বন্ধ

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৭ মার্চ ২০২০, শুক্রবার, ১১:০৭

করোনার সংক্রমণ ঠেকাতে ভারতজুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পরে আজ প্রথম জুম্মা নমাজের দিন। কিন্তু সতর্কতা হিসেবে মসজিদের দরজা সাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে। বঙ্গীয় ইমাম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ ইয়াহিয়া জানিয়েছেন, করোনার সংক্রমণ এড়াতে পশ্চিমবঙ্গে সব মসজিদ সাধারণের জন্য বন্ধ রাখতে বলা হয়েছে। তিনি বলেছেন, মসজিদে আজান চালু থাকবে। ইমাম সাহেব চার-পাঁচ জনকে নিয়ে নমাজ চালু রাখবেন। তবে বাইরের সাধারণ কোনও ব্যক্তিকে আর মসজিদে প্রবেশ করতে দেওয়া যাবে না। তারা নিজেদের বাড়িতে নমাজ পড়বেন। এই ব্যবস্থা পুরো লকডাউন সময়ে চালু থাকবে।
এদিকে কলকাতার দুটি প্রধান মসজিদের পক্ষ থেকেও আলাদা আলাদাভাবে জানানো হয়েছে, মসজিদ সাধারণ মানুষের জন্য বন্ধ রাখা হয়েছে। চিৎপুরের নাখোদা মসজিদের ট্রাস্টি নাসের ইব্রাহিম বলেছেন, আমরা গত দু’দিন ধরেই মসজিদের সমস্ত দরজা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রেখেছি। শুক্রবারও জুম্মার নামাজে বহিরাগতদের কাউকে মসজিদে ঢুকতে দেয়া হবে না। কেবল মসজিদের ইমাম ও কর্মীরা মিলে সামান্য কয়েকজন নমাজে শামিল হবেন। একই কথা জানিয়েছেন ধর্মতলার টিপু সুলতান মসজিদের কো-ট্রাস্টি শাহিদ আলম। তিনি বলেন, ভিড় এড়াতে শুক্রবার বাইরে থেকে কাউকে মসজিদে প্রবেশ করতে দেয়া হবে না। কেবল মসজিদের কর্মীরাই সেখানে থাকবেন। এদিকে, রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা নিয়ে আতঙ্কের এই পরিস্থিতিতে বিভিন্ন ধর্মের উপাসনালয়ের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। কোনোভাবে কোথাও যেন কোনো জমায়েত না হয়, তা দেখতে বলা হয়েছে উপাসনাস্থলগুলিকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১ এপ্রিল ২০২০, বুধবার, ১২:০৪

All congregations for all religious should be suspended for time being now.

অন্যান্য খবর