× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩১ অক্টোবর ২০২০, শনিবার

ভারতে ট্রেনের কোচকে ব্যবহার করা হবে আইসোলেশন ওয়ার্ড হিসেবে

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৯ মার্চ ২০২০, রবিবার, ৯:২২

ভারতে করোনা সংক্রমণের ঘটনা প্রতিদিন বেড়েই চলেছে। যতদিন যাবে ততই হাজার হাজার মানুষকে আইসোলেশনে রাখার প্রয়োজন হয়ে পড়বে। সেই সঙ্কট মেটাতে ভারতীয় রেলের ট্রেনের কোচগুলিকে আইসোলেশন ওয়ার্ড হিসেবে ব্যবহার করার প্রস্তাব দিয়েছেন জনপ্রতিনিধিরা। এমনকি রেল বোর্ডের সঙ্গে রেলমন্ত্রীর ভিডিও কনফারেন্সেও এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। ভারতীয় রেল স্বাভাবিক সময়ে দিনে সাড়ে ১৩ হাজারের বেশি এক্সপ্রেস ট্রেন চালায় । লকডাউনের ফলে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ। এই অবস্থায় এক্সপ্রেস ট্রেনের কোচগুলিকে আপৎকালীন ভাবে আইসোলেশন ওয়ার্ড করা হলে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। কোনও জায়গায় করোনা আক্রান্তের সংখ্যা বেশি হলে, সেখানকার নিকটবর্তী স্টেশনে প্রয়োজন মাফিক ওই চলন্ত আইসোলেশন ওয়ার্ড পাঠিয়ে দেওয়া যাবে।
সঙ্গে মেডিক্যাল স্টোর, আইসিইউ-র মতো পরিষেবাও থাকবে বলেও জানিয়েছেন রেলবোর্ডের চেয়ারম্যান। এ ব্যাপারে চিকিৎসকদের পরামর্শও নিচ্ছে রেল। লকডাউনের ফলে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রতি হাজার জন মানুষ পিছু হাসপাতালে ০.৭টি করে শয্যা রয়েছে। কিন্তু তারা জানিয়ে দিয়েছে, এই রোগ মোকাবিলায় প্রতি ১ হাজার জন পিছু হাসপাতালে অন্তত ৩টি করে শয্যা প্রয়োজন। ভারত হাসপাতালের শয্যা সংখ্যা বাড়িয়ে ২-তে নিয়ে যেতে চাইছে। সেই কারণেই রেলওয়েকে ভিন্ন ভাবে ব্যবহারের কথা ভাবা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর