× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩০ মে ২০২০, শনিবার

করোনা আক্রান্তের সংখ্যায় চীনকে ছাপিয়ে গেল ভারত

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৬ মে ২০২০, শনিবার, ১০:২৭


করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় চীনকে ছাপিয়ে গিয়েছে ভারত। বিশ্বে ভারতের অবস্থান আক্রান্তের নিরিখে একাদশতম। ভারতের স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, শনিবার সকাল পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮৫ হাজার ৯৪০ জন। সেখানে চীনের সরকারি পরিসংখ্যান অনুযায়ী আক্রান্তের সংখ্যা ৮৪০৩১ জন। পরিসংখ্যানবিদদের ঘোষণা অনুযায়ী সাতদিনের মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাপিয়ে যাবে। কয়েকদিনে আক্রান্তের সংখ্যা প্রতিদিন সাড়ে তিন হাজার থেকে চার হাজারে রয়েছে বলে জানা গেছে। ১০ মে ভারতে এ পর্যন্ত সর্বোচ্চ ৪৩০৮ জন একদিনে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯৭০ জন।
আর মৃত্যু হয়েছে ১০৫ জনের। ফলে এ পর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ২৭৫২ জনের। চীনে অবশ্য মৃতের সংখ্যা ৪,৬৩৩। মৃত্যুর হার চীনের তুলনায় ভারতে অনেক কম। ভারতে করোনায় মৃত্যুর হার ৩.২ শতাংশ। সেই তুলনায় চীনে সংখ্যাটা অনেক বেশি ৫.৫ শতাংশ। চীনে একটি প্রদেশেই যেখানে সংক্রমণ সীমিত ছিল সেখানে ভারতের বিভিন্ন রাজ্যে মোট জেলার অর্ধেকের বেশি জেলায় সংক্রমণ ছড়িয়েছে। তবে ভারতে করোনাকে জয় করে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৩০১৫২ জন মানুষ। ভারতে সংক্রমণের হার এখনও মহারাষ্ট্রেই সবচেয়ে বেশি। গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ১৫৭৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ২৯১০০ জন। দ্বিতীয় স্থানে উঠে এসেছে তামিলনাডু। সেখানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০১০৮ জন। তৃতীয় স্থানে থাকা গুজরাটে আক্রান্তের সংখ্যা ৯৯৩১ জন। এদিকে পশ্চিমবঙ্গে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২৪৬১ জন। আর মৃত্যু হয়েছে ২২৫ জনের। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম সংক্রমণ ছড়িয়েছিল প্রাণঘাতী করোনা ভাইরাস। ক্রমে চীন ছাড়িয়ে গোটা বিশ্বে জোরদার থাবা বসিয়েছে করোনা ভাইরাস। ওয়ার্ল্ডোমিটারের রিপোর্ট অনুযায়ী, চীনে ৮২ হাজার ৯৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪,৬৩৩ জনের। সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন ৭৮,২০৯ জন। আক্রান্তদের মধ্যে করোনা অবশিষ্ট রয়েছে মাত্র ৯১ জনের শরীরে। এখনও পর্যন্ত বিশ্বে ৩ লক্ষেরও বেশি মানুষের করোনায় মৃত্যু হয়েছে। মোট মৃত্যুর অর্ধেকের বেশি আবার ইউরোপের দেশগুলিতে। ৪৫ লক্ষের বেশি এ পর্যন্ত সংক্রমিত। আক্রান্তের নিরিখে এই মুহূর্তে শীর্ষে আমেরিকা। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৪,৬২,০২০। মৃত্যুর সংখ্যার নিরিখেও প্রথমে ডনাল্ড ট্রাম্পের দেশ। সেখানে এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের বলি হয়েছেন ৮৭,০৮৫ জন। আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে স্পেন। সেখানে এখনও পর্যন্ত ২ লক্ষ ৭৪ হাজার ৩৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও মৃত্যু মিছিলে স্পেনের স্থান ৪ নম্বরে, সংখ্যাটা ২৭ হাজার ৪৫৯। আর আক্রান্তের সংখ্যার (২,৩৬,৭১১ জন) নিরিখে চতুর্থ স্থানে থাকা বৃটেন মৃতের সংখ্যার নিরিখে আমেরিকার ঠিক পরে, বিশ্বে দ্বিতীয় স্থানে। সেখানে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৩,৯৯৮ জন। মৃত্যু মিছিলে ইতালি বিশ্বে তিন নম্বরে। সে দেশে এখনও পর্যন্ত ২২৩,০৯৬ জন (বিশ্বে পাঁচ নম্বরে) আক্রান্ত হয়েছেন, এর মধ্যে মৃত্যু হয়েছে ৩১,৩৬৮ জনের। এদিকে, রাশিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৬২ হাজার ৮৪৩ (বিশ্বে তৃতীয় স্থানে), এর মধ্যে মৃত্যু হয়েছে ২,৪১৮ জনের (বিশ্বে ১৭তম স্থান)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর