× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১ জুন ২০২০, সোমবার
কলকাতা কথকতা

করোনা ঝড়ের মধ্যেই এবার আমফন সাইক্লোনের ভ্রুকুটি

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ১৭ মে ২০২০, রবিবার, ৩:৪০

রবিবার ছুটির দিনেও প্রবল ব্যস্ততা রাজ্য সরকারের সদর দফতর নাবান্নতে। স্বরাষ্ট্র সচিব, মুখ্যসচিব ছুটছেন, মুখ্যমন্ত্রী ঘন ঘন ফোন করছেন। ব্যস্ত অফিসাররা। কারণ করোনা নয়। কারণ সে আসছে। রবিবার দুপুরে তার অবস্থান দীঘা থেকে বারোশো কুড়ি কিলোমিটার দূরে। আমফন। সে এক ঘূর্ণিঝড়।
বঙ্গোপসাগরের দক্ষিণ পূর্বে গভীর নিম্নচাপ হিসেবে সৃষ্টি হয়ে সে এগিয়ে আসছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের দিকে। বাংলাদেশের হাতিয়া দ্বীপও তার লক্ষ্যে আছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গে কোনো সাইক্লোন হলে তার প্রভাব বাংলাদেশের উপকূলেও পরে। এবারও তার কোনো ব্যতিক্রম হবে না জানাচ্ছে আবহাওয়া দফতর। আমফন ঘন্টায় কুড়ি কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। ২০ মে বুধবার আমফন এর ল্যান্ডফল ঘটবে হয়তো বা সাগর দ্বীপ অঞ্চলে। ল্যান্ডফল না হলেও কলকাতায় মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টিপাত আর ঘণ্টায় সত্তর কিলোমিটার পর্যন্ত বেগে প্রবল ঝড় হতে পারে। চলবে বুধবার সকাল পর্যন্ত। বাংলাদেশের হাতিয়া দ্বীপেও আছড়ে পড়তে পারে এই আমফন। দু দেশের সরকারই তাই পর্যাপ্ত ব্যবস্থা রাখছে। করোনা কবলিত দু দেশে নতুন বিপদ এই আমফন। অয়েলার স্মৃতি দু দেশকেই মনে করিয়ে দিচ্ছে ভয়াবহ সেই বিপর্যয়ের কাহিনী। করোনার পাশাপাশি আমফন ও এখন মাথা ব্যাথার কারণ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর