× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

করোনা অনুদানে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে ভারতীয় মুসলিম বিলিয়নার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ মে ২০২০, সোমবার, ৯:১০

বিশ্বজুড়ে করোনা ভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় অনুদানদাতা হিসেবে তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় বিলিয়নার আজিম প্রেমজি। গত মাসের ১৫ তারিখ মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। ওই প্রতিবেদন অনুসারে, করোনা মোকাবিলায় ১৩ কোটি ২০ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন প্রেমজি। অনুদানকারীদের তালিকার শীর্ষ দশে থাকা এশীয় অঞ্চলের একমাত্র বিলিয়নার তিনি। পুরো তালিকাতে সংখ্যাগরিষ্ঠ মার্কিন ধনকুবেররা। তালিকার শীর্ষে রয়েছেন টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মী জ্যাক ডরসি। তিনি ঘোষণা দিয়েছেন ১০০ কোটি ডলার অনুদানের। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস ২৫ কোটি ৫০ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।
প্রতিবেদনটিতে বলা হয়, করোনা মহামারি মোকাবিলায় বিশ্বজুড়ে কোটি কোটি ডলার অনুদান দিয়েছেন ধনকুবেররা। কেউ কেউ আবার নিজেদের প্রতিষ্ঠান বাঁচাতে অর্থ খরচ করছেন। মার্চ থেকে বিলিয়নারদের অনুদানের হিসাব রাখা শুরু করে ফোর্বস। তারা জানায়, বিশ্বের বেশিরভাগ বিলিয়নাররা প্রতিবেদনটি লেখা পর্যন্ত বিশ্বের বেশিরভাগ বিলিয়নারই অনুদান দেয়ার ঘোষণা দেননি বা কী পরিমাণ অর্থ দিয়েছেন তা প্রকাশ করেননি। তবে অন্তত ৭৭ জন বিলিয়নার করোনা মোকাবিলায় অর্থ দিয়েছেন। এদের মধ্যে ৫৪ জন নিজেদের অনুদানের সম্পূর্ণ বা আংশিক পরিমাণ প্রকাশ করেছে। বাকি ২৩ জন অনির্দিষ্ট পরিমাণের অর্থ বা অন্যভাবে সহায়তা দিয়েছেন যার পরিমাণ নির্ধারণ সম্ভব হয়নি। ফোর্বসের তালিকা অনুসারে, ডরসি করোনা মোকাবিলায় ত্রাণ ও অন্যান্য সহায়তা হিসেবে ১০০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন। বিল ও মেলিন্ডা গেটস তাদের অর্থ দিয়েছেন চিকিৎসা ও টিকা তৈরির চেষ্টায় সহায়তা হিসেবে। এদিকে, আজিম প্রেমজি মানবিক সহায়তা ও স্বাস্থ্যসেবার জন্য অনুদানের ঘোষণা দিয়েছেন। স্থানীয় গণমাধ্যম অনুসারে, প্রেমজির গত এপ্রিলে ১ হাজার ১২৫ কোটি রূপি অনুদানের ঘোষণা দেন। এর মধ্যে আজিম প্রেমজি ফাউন্ডেশন ১ হাজার কোটি রূপি, উইপ্রো ১০০ কোটি রূপি ও উইপ্রো এন্টারপ্রাইজগুলো ২৫ কোটি রূপি দেয়ার ঘোষণা দিয়েছে। ফোর্বসের তালিকায় তারা ছাড়া অন্যান্যদের মধ্যে রয়েছে, মাইকেল ব্লুমবার্গ, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, বিশ্বখ্যাত মার্কিন উপস্থাপিকা অপরাহ উইনফ্রে ও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ১ লাখ ডলার অনুদানের ঘোষণা দিয়ে ট্রাম্প রয়েছেন তালিকার একেবারে তলানিতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২২ মে ২০২০, শুক্রবার, ৩:৩৪

পরিতাপের বিষয় উনার দানের টাকাটা তারা পাবে না যাদের জন্য দান করেছিলেন। মোদিজি ঐ করোনায় দানকৃত অক্ষয় কুমার সহ সকলের টাকাটা তার নিজস্ব একটি ফাণ্ডে রেখেছেন পত্রিকায় পড়লাম।

shiblik
১৯ মে ২০২০, মঙ্গলবার, ২:০০

আমাদের দেশের বিলিয়নিয়াররা কম কিসের? তারা বিভিন্ন বাহিনীকে মাস্ক, পিপিই দিয়েছে আর ৭০ টাকার hand sanitizer ২৩০ টাকায় বিক্রি করছে।

Samsulislam
১৮ মে ২০২০, সোমবার, ১০:৪০

টাকার উৎস boidho নাoboidho.হ্ঠাৎ এত দরদ?

Mominul Haque
১৮ মে ২০২০, সোমবার, ১০:১৯

Alhamdulillah ! Let Allah accepts his contribution. Ameen !

নেছার আহমেদ
১৮ মে ২০২০, সোমবার, ৯:৫১

@আনিসুল হক। এখেত্রে ধর্মীয় পরিচয় দিলে আপনাদের এতো চুলকায় কেন? সম্ভবত অমুসলিম হয়ে মুসলিম নাম ব্যাবহার করে আপনিই শিয়া-সুন্নি বিভক্তি টানছেন। কেন ভাই মুসলিমদের নিয়ে আপনাদের এতো চুলকানি কেন ? পারলে নিজেরা কিছু করে দেখান। মনে রাখবেন বেশিরভাগ মুসলিমই ভাল কাজ করে আপনাদের সেটা সহ্য হয়না। যখন অল্প কিছু বিপথগামী মুসলিম খারাপ কিছু করে তখন সেগুলোকে হাইলাইট করাই আপনাদের এজেন্ডা। শেম....শেম....শেম !!

আনিস উল হক
১৮ মে ২০২০, সোমবার, ৮:৪৮

ধর্মীয় পরিচয় দেয়াটি শোভন হোল?তারপর তো এসে যায় শিয়া না সুন্নি আবার তাদের ও তো শত বিভক্তি।

অন্যান্য খবর