× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার
‘ডব্লিউএইচও চীনের হাতের পুতুল’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে ৩০ দিনের আল্টিমেটাম ট্রাম্পের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০২০, মঙ্গলবার, ৯:৪২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেডরোস আধানম ঘেব্রেয়েসাস’কে ৩০ দিনের ডেডলাইন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ সময়ের মধ্যে বড় পরিবর্তন আনতে বলা হয়েছে। যদি তাতে তিনি ব্যর্থ হন তাহলে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের দেয়া অর্থায়ন স্থায়ীভাবে বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প। একই সঙ্গে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনের হাতের পুতুল বলে আখ্যায়িত করেছেন। সংস্থাটির প্রধানকে লেখা দীর্ঘ এক চিঠিতে তার কড়া সমালোচনা করেছেন ট্রাম্প। বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যথেষ্ট কাজ করছে না। গত বছর চীনের উহান থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার বিশ্বাসযোগ্য রিপোর্টকে অব্যাহতভাবে অবজ্ঞা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ট্রাম্প অভিযোগ করেছেন, বার বার চীনের প্রশংসা করেছে এই সংস্থা।
তবে তাদের সামনে একটিই পথ খোলা তাহলো চীনের কাছ থেকে তাদেরকে নিরপেক্ষতা প্রদর্শন করতে হবে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা উল্লেখযোগ্য কোনো অগ্রগতি করেনি বলে ট্রাম্পের দাবি। চিঠিতে ট্রাম্প লিখেছেন, অস্থায়ীভাবে তিনি এ সংস্থায় দেয়া যুক্তরাষ্ট্রের অনুদানের অর্থ জব্দ করে রেখেছেন। তা স্থায়ীভাবে জব্দ করতে পারেন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিজেদের সদস্যপদের বিষয়টি পুনর্বিবেচনা করতে পারেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর