× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করছেন ট্রাম্প এবং...

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০২০, মঙ্গলবার, ১২:২৮

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে কয়েক সপ্তাহ ধরে ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহৃত ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এই ওষুধটি করোনা ভাইরাসে চিকিৎসায় বৈজ্ঞানিকভাবে প্রমাণিত না হলেও প্রেসিডেন্ট ট্রাম্পকে তা সেবনের অনুমতি দিয়েছেন হোয়াইট হাউজের ডাক্তাররা। প্রেসিডেন্ট ট্রাম্পের বয়স এখন ৭৩ বছর। এই বয়সে এমন একটি অপরীক্ষিত ওষুধ তার জন্য সেবন করা অনেকটা ঝুঁকিপূর্ণ ও হতাশার বলে মনে করছেন অনেকে। গত মাসে যুক্তরাষ্ট্রে ওষুধ ও খাদ্য বিষয়ক সংস্থা ইউএস ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্টেশন (এফডিএ) বলেছে, কোভিড-১৯ বা করোনা ভাইরাস চিকিৎসায় এই ওষুধটি নিরাপদ ও কার্যকর বলে কোনো প্রমাণ পাওয়া যায় নি। পাশাপাশি তারা এ সতর্কবার্তাও দিয়েছে যে, কেউ এই ওষুধ সেবন করলে তার হৃদপিন্ডের মারাত্মক সঙ্কট দেখা দিতে পারে। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে কোনো রোগের লক্ষণ দেখা যায়নি। তা সত্ত্বেও তিনি নিজে ঘোষণা দিয়েছেন এই ওষুধটি সেবনের বিষয়ে।
রেস্তরাঁ বিষয়ক নির্বাহীদের সঙ্গে এক মিটিংয়ের পর তিনি এই ঘোষণা দেন।
তার এ ঘোষণায় মুখে হাত পড়েছে তার কঠোর সমর্থকদেরও। তার এ ঘোষণার পর পরই ফক্স নিউজ নেটওয়ার্কের এক উপস্থাপক নেইল ক্যাভুতো তার দর্শকদের কড়া সতর্কতা দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত তিনি। সরকারি এক গবেষণা উদ্ধৃত করে নেইল ক্যাভুতো বলেছেন, এই ওষুধটি ঝুঁকিপূর্ণ অবস্থার মানুষ, বিশেষ করে যাদের শ্বাসকষ্টের এবং হার্টের সমস্যা আছে, তারা ব্যবহার করলে মারা যেতে পারেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর