× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৬ জুন ২০২০, শনিবার

ঈদ উপলক্ষে সুবীর নন্দীর আনরিলিজ ট্র্র্যাক ‘দূরের মানুষ’

বিনোদন

স্টাফ রিপোর্টার | ২০ মে ২০২০, বুধবার, ৬:০৩

বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী প্রয়াত হয়েছেন এক বছর হয়ে গেছে। মৃত্যুর আগে একটি পূর্ণাঙ্গ অ্যালবামে কন্ঠ দিয়েছিলেন শিল্পী। তানভীর তারেকের সুর সংগীতে সেই অ্যালবামে সুবীর নন্দী মোট ৯টি গান গেয়েছেন। সেই আনরিলিজ গান থেকে প্রথমটি  প্রকাশ পেলো ঈদ উপলক্ষে। গানের শিরোনাম ‘দূরের মানুষ’।
স্যাড রোমান্টিক ধারার এই গানটি লিখেছেন কবির বকুল। গানের কথাগুলো হলো ওপার থেকে ঐ/ সাগরের রূপ সেতো চেনা দায়/ দূর থেকে দেখে দেখে/ চিনতে পারিনি তোমায়।
গানটি প্রসঙ্গে সংগীত পরিচালক তানভীর তারেক বলেন, সুবীরদাকে নিয়ে আমার অগনিত স্মৃতি। তার বেশিরভাগ মধুর সব স্মৃতি এই অ্যালবামটি করার সময়।
গানটি মিক্সিং ও মাস্টারিং করার সময় বারবার চোখ ভিজে গেছে আনমনে। কী এক স্বর্ণকন্ঠকে আমরা হারিয়ে ফেলেছি। কবির বকুল ভাইয়ের অসাধারণ একটি লিরিকে এই ‘দূরের মানুষ’ গানটির সুর করি আমি সুবীর দা’র সামনেই। একবসায় সুর করা। আমরা টানা প্রায় কয়েকমাস এই অ্যালবামের জন্য বসতাম। প্রত্যেকটা ভয়েস দেয়ার সময় দাদা বারবার জিজ্ঞেস করতেন   তুমি কিভাবে চাইছো? আমি অবাক হয়ে বলতাম ‘দাদা আপনি ইম্প্রুভাইজ করেন। দাদা একগাল হেসে বলতেন, তানভীর আমি আমার গানে বৈচিত্র আনার জন্যই তোমার সুরে গাইতে চেয়েছি। আমি চাইনা আমার আগের কোনো গানের ধারার সঙ্গে কোনো মিল থাকুক। আমি ভীষণ সৌভাগ্যবান যে, সুবীর দা সবার সামনে আমার কম্পোজিশনের ভীষণ প্রশংসা করতেন।

কবির বকুল বলেন, গানটি অসাধারণ সুর করেছে তানভীর।আর দাদার কথা কী আর বলবো! এই গানটি লিখে তানভীর তারেককে কবে  দিয়েছিলাম মনে নেই।শ্রদ্ধাভাজন শিল্পী সুবীর নন্দীর কন্ঠে গানটি হৃদয়ে বেদনার আর্তি তৈরি করবে জানা হতোনা,যদি গানটি আজ এভাবে রিলিজ না হতো। প্রিয় শিল্পীকে খুব মিস করছি।

গানটি ঈদ উপলক্ষে তানভীর তারেকের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে রিলিজ দেয়া হয়েছে।

গানটির ইউটিউব লিংক

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর