× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩০ মে ২০২০, শনিবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান হচ্ছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

ভারত

তারিক চয়ন | ২১ মে ২০২০, বৃহস্পতিবার, ৮:৩৬

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। ২২ মে থেকে তিনি এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নেবেন। বর্তমানে ৩৪ সদস্য বিশিষ্ট ওই বোর্ডের চেয়ারম্যান জাপানের ডা. হিরোকি নাকাতানির স্থলাভাষিক্ত হবেন হর্ষবর্ধন। ইতিমধ্যেই হর্যবর্ধনের পক্ষে ১৯৪ টি দেশ স্বাক্ষর করেছে।

বিভিন্ন দেশের মধ্যে রোটেশন পদ্ধতিতে এই চেয়ারম্যান পদ আবর্তিত হয়। ওই পদে ভারতের প্রতিনিধিকে সমর্থন জানানো হবে বলে দক্ষিণ-পূর্ব এশিয়ার পক্ষ থেকে গত বছরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ফলে ভারতের স্বাস্থ্যমন্ত্রীর ওই পদে অভিষেক এখন শুধু সময়ের অপেক্ষা। ২২ মে এক্সিকিউটিভ বোর্ডের সভার পরই হর্ষবর্ধনের নামের পাশে সিল পড়বে। এর মধ্য দিয়ে আগামী তিন বছরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান পদে বসতে চলেছেন হর্ষবর্ধন।

এই কাজ অবশ্য পুরো সময়ের জন্য নয়।
হর্ষবর্ধনকে বছরে দুবার এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকে নেতৃত্ব দিতে হবে। মূলত জানুয়ারি মাসে বোর্ডের প্রধান বৈঠকটি হয়ে থাকে। দ্বিতীয় বৈঠক হয় প্রতি বছর মে মাসে। বোর্ডের অন্যান্য সদস্যরাও স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ। চেয়ারম্যান ছাড়া বাকি সদস্যরাও তিন বছরের জন্যই ওই পদে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর 'হেল্থ অ্যাসেম্বলি'কে স্বাস্থ্য বিষয়ক সিদ্ধান্ত ও নীতি নিয়ে পরামর্শ দেওয়াই এই এক্সিকিউটিভ বোর্ডের প্রধান কাজ।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Shahab
২১ মে ২০২০, বৃহস্পতিবার, ১০:০৭

No problem we will import cow urine.

Yousuf Ali
২১ মে ২০২০, বৃহস্পতিবার, ১০:৩৫

now they get a chance to market the cows urine.

Aktar
২১ মে ২০২০, বৃহস্পতিবার, ৮:২৪

গো আরক এবার বিশ্ব জুড়ে চলবে।

অন্যান্য খবর