× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার

সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি করোনামুক্ত হবে যুক্তরাজ্য: গবেষকদের পূর্বাভাস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ মে ২০২০, শনিবার, ১২:২১

আগামী সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরি করোনা ভাইরাস (কভিড-১৯) মুক্ত হবে যুক্তরাজ্য। জটিল এক মডেল ব্যবহার করে সিঙ্গাপুরের একদল গবেষক এমন পূর্বাভাস দিয়েছে। মডেলটি ব্যবহার করে বিশ্বজুড়ে কোন দেশে কবে করোনার অবসান ঘটবে তা দিন-তারিখ পর্যন্ত অনুমান করেছে ওই দল। এ খবর দিয়েছে বৃটিশ গণমাধ্যম দ্য মিরর ও দ্য ডেইলি স্টার।
খবরে বলা হয়, সিঙ্গাপুরের গবেষকদের অনুমান অনুসারে, আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাজ্যে করোনা সংক্রমণের অবসান ঘটবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে করোনা নিশ্চিহ্ন হবে ১১ই নভেম্বরের মধ্যে। তবে সবার আগে করোনার বিদায় দেখা যাবে ইতালি ও সিঙ্গাপুরে। গবেষকদের পূর্বাভাস অনুসারে, সেখেনা যথাক্রমে ১২ই আগস্ট ও ১৯শে জুলাইয়ের মধ্যেই করোনার সংক্রমণ থেমে যাবে।
তবে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষকরা জানিয়েছেন, এই পূর্বাভাস অনিশ্চিত। এটি সময়ের সঙ্গে পরিবর্তিত হতে পারে।
লকডাউন শিথিল হওয়াসহ অনেক বিষয় এক্ষেত্রে ভূমিকা রাখবে। বিশ্ববিদ্যালয়টির এক মুখপাত্র জানান, এই মডেল ও তথ্য বিভিন্ন দেশের জটিল, বিবর্তমান ও নানাধর্মী বাস্তবতার জন্য যথাযথ নয়। তিনি বলেন, পূর্বাভাস প্রকৃতিগতভাবেই অনিশ্চিত। পাঠকদের উচিৎ পূর্বাভাসের তথ্য সতর্কতার সঙ্গে গ্রহণ করা। পূর্বাভাসে বলা দিন-তারিখ নিয়ে অতি আশাবাদী হওয়া বিপজ্জনক। কেননা, এটি আমাদের নিয়ম ও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে ও সংক্রমণের পুনরুত্থান ঘটতে পারে।
এদিকে, অক্সফোর্ড ইউনিভার্সিটির এক শীর্ষ অধ্যাপক জানিয়েছেন, যুক্তরাজ্যে করোনায় মৃত্যুর হার কমছে। এতে করে করোনায় জুনের শেষের দিকেই মৃত্যুহার শূন্যের কোঠায় নেমে আসতে পারে। তেমনটা হলে যুক্তরাজ্য সরকারের সতর্কতা ব্যবস্থায় দেশটিতে করোনা পরিস্থিতি লেভেল-১ এ নেমে আসবে। অর্থাৎ, সেখানে আর সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজন হবে না। বর্তমানে দেশটি লেভেল-৪ এ রয়েছে।
প্রসঙ্গত, জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্ত অনুসারে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন ৩৬ হাজারের বেশি করোনা রোগী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর