× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩ জুন ২০২০, বুধবার

ব্রাহ্মণবাড়িয়ায় জোরদার মানবিক সহায়তা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে | ২৩ মে ২০২০, শনিবার, ৪:৫৬

ঈদকে সামনে রেখে সরকারী-বেসরকারী উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়ায় জোরদার হয়েছে মানবিক সহায়তা।
বাঞ্ছারামপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ৬ হাজার ৯শ' জনের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। শুক্রবার এস এম পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এই খাদ্য সামগ্রী বিতরনে  প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন অবসরপ্রাপ্ত এ বি তাজুল ইসলাম। খাদ্য সামগ্রীর পাশাপাশি নগদ টাকা, ২৬ হাজার শাড়ি ও লুঙ্গি এবং যাকাতের নগদ ১৩ লাখ টাকা বিতরণ করা হয়। এসময় তাজুল ইসলাম এমপি বলেন, করোনা দুর্যোগে মানুষের জীবন রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের ইতিহাসে বৃহত্তম ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করছে। ৬ কোটির বেশি মানুষ সরকারের ত্রাণ ও সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় আছে। পাশাপাশি আরো এক কোটির বেশি মানুষকে ত্রাণ দিয়েছে আওয়ামী লীগ। সব দলের মানুষকেই ত্রাণ দেওয়া হচ্ছে।
৫০ লাখ পরিবারকে এককালীন  আড়াই হাজার নগদ টাকা মোবাইল নম্বরের মাধ্যমে পৌঁছে দেওয়া হচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের আগাম পদক্ষেপের কারণে ক্ষতির পরিমাণ কম হয়েছে বলেও জানান তিনি। পাহাড়িয়াকান্দি এইচকে আসমাতুনেচ্ছা উচ্চ বিদ্যালয় মাঠে ইউপি চেয়ারম্যান গাজিউর রহমানের ব্যক্তিগত অর্থায়নে সাড়ে ৩ হাজার হতদরিদ্রকে দেয়া খাদ্য সামগ্রীও বিতরণ করেন এবি তাজুল ইসলাম।
জেলা প্রশাসন ১২’শ মানুষকে খাদ্য সহায়তা দিয়েছে বৃহস্পতিবার। ৪’শ অটোরিক্সা চালক, ১৫০ জন দর্জি, বেসরকারি হাসপাতালের ১০০ পরিচ্ছন্নতা কর্মী, ১৫০ পরিবহন শ্রমিক, একশো  রিক্সা ভ্যানচালকসহ অন্যান্য শ্রেনীর মানুষজনকে ১০ কেজি করে চাল দেয়া হয়। নিয়াজ মুহাম্মদ ষ্টেডিয়ামে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান এই খাদ্য সামগ্রী বিতরন করেন। নবীনগরের কিশোরপুর গ্রামের দুধু হাজীর বাড়ির প্রবাসী ও যুবকরা ঈদ খাদ্য সামগ্রী ও নগদ অর্থ দিয়েছে  ১১৮ পরিবারকে। কাতার প্রবাসী মো: শরিয়ত উল্লাহ নগদ ১ হাজার টাকা করে দিয়েছেন প্রত্যেক পরিবারকে।  বাহরাইন প্রবাসী মোঃ কামরুল হাসান ১ কেজি দুধ, ১ কেজি চিনি ও  ১ কেজি সেমাই এবং স্থানীয় যুবকদের পক্ষ থেকে ১ কেজি করে গরুর মাংস বিতরন করা হয়। নগদ টাকা ও খাদ্য সামগ্রী বিতরনে উপস্থিত ছিলেন  দুধু হাজীর বাড়ির ফুল মিয়া,মিজান মিয়া,আবু সালাম মিয়া,আবুল হোসেন,আব্দুল করিম,হেলাল মাষ্টার,এনামুল হক সুমন,নাজমুল হক,রিপন আহমেদ প্রমুখ।  ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ‘নাজাত’ সমাজকল্যান সংগঠন ২৭০ জনকে দিয়েছে ঈদের খাদ্যসামগ্রী। নাটাই দক্ষিণ ইউনিয়নের নরসিংসার গ্রামের সাবেক ইউপি সদস্য তাজুল ইসলামের বাড়িতে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা নাটাই দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাটাই দক্ষিণ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য তাজুল ইসলাম ও আব্দুল কুদ্দুস, সমাজসেবক আব্দুর রহমান, সংগঠনের কার্যকরী সদস্য নাজাত জসিম, নাজাত আলমগীর, জাকির হোসেন,সাদিকুল ইসলাম ও নূরে আলম। নরসিংসার গ্রামের বাসিন্দা লেবানন প্রবাসী নাজিম উদ্দিন তিন বছর আগে এই সংগঠন প্রতিষ্ঠা করেন। করোনা পরিস্থিতিতে এরআগেও খাদ্য সামগ্রী বিতরন করা হয় সংগঠনের উদ্যোগে। জেলা নাগরিক সমাজ পৌর এলাকার কর্মহীন এবং হতদরিদ্র ১২শ’ পরিবারকে ‘ঈদ উপহার’ হিসেবে খাদ্য সামগ্রী দিয়েছে। ৪নং ওয়ার্ড এলাকাধীন কালাইশ্রীপাড়ায় মঙ্গলবার এই খাদ্য  সামগ্রী বিতরনের উদ্ধোধন করা হয়। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, জেলা নাগরিক সমাজের সভাপতি ও আওয়ামী লীগ নেতা তাজ মোহাম্মদ ইয়াছিন, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম, সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন জামি উপস্থিত ছিলেন। রওশন আরা খানম স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্যোগে ৭ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট সিজেডএম’র আওতাভুক্ত নারীদের পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরন করা হয়। সিজেডএম -এর প্রকল্প অফিস প্রাঙ্গনে এ কর্মসূচীর উদ্বোধন করেন সেবা সংগঠক ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট এর সাবেক সাধারণ সম্পাদক  এডভোকেট  মেসবাহ উদ্দিন ইকো। স্বাগত বক্তব্য রাখেন সিজেডএম এর ব্রাহ্মণবাড়িয়া প্রকল্প সমন্বয়কারী রাজিয়া মরিয়ম। বিশেষ অতিথি ছিলেন প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি আল আমীন শাহীন। এছাড়াও বিভিন্ন এলাকায় সংগঠন ও ব্যক্তি উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর