× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩ জুলাই ২০২০, শুক্রবার

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়ালো

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ মে ২০২০, রবিবার, ১০:০৩

শনিবার পর্যন্ত বিশ্বে করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যা ৬০ লাখ ছাড়িয়ে গেছে। এ সময়ে লাতিন আমেরিকায় মারা গেছেন ৫০ হাজার মানুষ। আর সারা বিশ্বে মারা গেছেন কমপক্ষে এক লাখ ৬৭ হাজার মানুষ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বর্তমানে ব্রাজিল, চিলি ও মেক্সিকোর মতো দেশ এই ভাইরাসের বিস্তার রোধে পুরোপুরি লড়াই করছে। প্রথমে চীনে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর তা ভয়াবহ আকারে সংক্রমিত করে ইউরোপ ও আমেরিকাকে। আক্রান্ত ও মৃতের হিসাব বিভিন্ন দেশের সরকার প্রদত্ত। বাস্তবে এই সংখ্যা আরো অনেক বেশি।
অনেক দেশে হাসপাতালের বাইরে অর্থাৎ হাসপাতালে ভর্তি হননি এমন বহু মানুষ মারা গেছেন। তাদেরকে এসব তালিকায় তোলা হয়নি।
১০ই জানুয়ারি প্রথমে এই ভাইরাসে ৪১ জন আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করা হয় চীনের উহানে। বিশ্বে এতে আক্রান্তের সংখ্যা এক লাখ হতে সময় নেয় ১লা এপ্রিল পর্যন্ত। তারপর থেকে জ্যামিতিক হারে বাড়তে থাকে এই সংক্রমণ। চারদিক থেকে আসতে থাকে শুধু মৃত্যুর খবর। অনেক দেশে লাশ সমাহিত করা নিয়ে দেখা দেয় সঙ্কট। ১লা এপ্রিলের পর থেকে প্রতি দু’সপ্তাহে আক্রান্তের সংখ্যা নতুন এক লাখ করে বাড়তে থাকে। এসব তথ্য রয়টার্সের। এমন অবস্থায় এখনও ভয়াবহভাবে বহু দেশে সংক্রমণ ঘটছে। তা সত্ত্বেও অনেক দেশ স্কুল ও কর্মক্ষেত্রে খুলে দিচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর