× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৩ জুলাই ২০২০, শুক্রবার

‘ধূমপানে বিষপান’ মাহবুবুল এ খালিদের সচেতনতামূলক গান

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১ জুন ২০২০, সোমবার, ৮:৪৮

৩১শে মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন হয়েছে। তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাকের কারণেই মানুষ আক্রান্ত হয় বহু প্রাণঘাতী রোগে। আর সে কারণেই তামাক ব্যবহারের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করতেই বিশ্বজুড়ে ৩১শে মে দিবসটি পালিত হয়।

ধূমপানসহ তামাকজাত পণ্য ব্যবহারের ক্ষতিকর দিক তুলে ধরে তা বর্জনের আহ্বান জানিয়েছেন সমাজ-সচেতন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। এ উদ্দেশ‌্যে তিনি ‘বর্জন করো ধূমপান’ শিরোনামের গান লিখেছেন। যার মূল থিম ‘ধূমপানে বিষপান’। গানটি তামাকজাত পণ্য ও অনান্য মাদক ব্যবহারের ভয়াবহতা তুলে ধরে। একই সঙ্গে সবাইকে আহ্বান জানায় এসব ক্ষতিকর পণ্য থেকে দূরে থাকার।


সচেতনতামূলক এই গানটিতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। দ্বৈতকণ্ঠে গেয়েছেন চ্যানেল আই সেরাকণ্ঠের তরুণ শিল্পী রাফসান মান্নান এবং ক্ষুদে গানরাজখ্যাত নওশীন তাবাসসুম স্মরণ।

গানটি মাহবুবুল এ খালিদের ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে মুক্তি দেয়া হয়েছে।
 
এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার ব্যক্তি, পরিবার ও সমাজকে তিলে তিলে ধ্বংসের দিকে নিয়ে যায়। তামাকের কারণে ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস, হাঁপানিসহ ফুসফুসের দীর্ঘমেয়াদি নানা রোগে মানুষ আক্রান্ত হয়। যারা এসব দ্রব্য ব্যবহার করে তারা ভয়াবহ স্বাস্থ্যঝুঁকির মধ্যে আছে। তাদের জন্য অপেক্ষা করে কঠিন সব রোগ, যা তাদেরকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। সুতরাং সবার উচিত তামাকসহ সকল প্রকার মাদক থেকে দূরে থাকা। সবাইকে ধূমপানের কুফল সম্পর্কে সচেতন করার উদ্দেশ‌্যে গানটি লেখা হয়েছে। আশা করছি গানটির মাধ‌্যমে ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে সবাই অবহিত হবেন।

শ্রোতাদের জন্য জনসচেতনতামূলক ‘বর্জন করো ধূমপান’ গানটি রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammad Sirajullah,
১ জুন ২০২০, সোমবার, ৯:০১

Congratulation to mr. Mahboob. Good work.

অন্যান্য খবর