× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

করোনায় আইনজীবী ও প্রখ্যাত আলেমের মৃত্যু

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে | ৩ জুন ২০২০, বুধবার, ৬:৫৫

জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে চট্টগ্রামের প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী মারা গেছেন। একই উপসর্গ নিয়ে মারা গেছেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য মো. কবির চৌধুরী। মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে প্রবীণ এই আইনজীবীর মৃত্যু ঘটে। এর আগে সোমবার রাতের ফলাফলে তিনি করোনা পজেটিভ হন। এদিকে শ্বাসকষ্ট নিয়ে ভোর ৫টার দিকে চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। মা ও শিশু হাসপাতাল পরিচালনা পরিষদের সদস্য মাহমুদুর রহমান শাওন জানান, শনিবার সকালে গুরুতর অসুস্থ হয়ে পড়েন ইমামে আহলে সুন্নাতখ্যাত প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী। এ সময় চিকিৎসার জন্য নগরীর বিভিন্ন হাসপাতালে গেলেও শ্বাসকষ্টের কারণে করোনা আক্রান্ত সন্দেহে বেসরকারি কোনো হাসপাতালে ভর্তি করা হয়নি।
পরে গুরুতর অবস্থায় নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় তাকে। আল্লামা নুরুল ইসলাম হাশেমী দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও অ্যাজমাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তার ইন্তেকালের খবরে চট্টগ্রামে শোকের ছায়া নেমে আসে। আল্লামা হাশেমীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি এক শোকবার্তায় বলেন, প্রিয়নবীর সুন্নাতের একনিষ্ঠ অনুসারী ছিলেন আল্লামা হাশেমী। এ মহান ব্যক্তিত্ব নিজেই হয়ে ওঠেন অনুপম অনুসরণীয় আদর্শ। আলেমকুলের শিরোমণি আহলে সুন্নাত ওয়াল জামাতের সর্বজন শ্রদ্ধেয় ইমাম হিসেবে উপমহাদেশে অতুলনীয় স্থান গড়ে নেন। আল্লামা কাজী নুরুল ইসলাম হাশেমী ১৯২৮ সালে ২৯শে ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানার ২ নম্বর জালালাবাদ বটতলের কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আহলে সুন্নাত ওয়াল জামা’আত বাংলাদেশের চেয়ারম্যান ছাড়াও প্রবীণ আলেম হিসেবে সবার কাছে পরিচিত। দেশে ও সারা বিশ্বে ইসলামী ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত। সারা দেশে তার লাখো মুরিদ ও ভক্ত রয়েছেন। সারা দেশে বেশ কয়েকটি মাদ্রাসার প্রতিষ্ঠাতা তিনি। অপরদিকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সমপাদক এ এইচ এম জিয়াউদ্দিন জানান, অসুস্থ হয়ে গত ৩০শে মে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি হন প্রবীণ আইনজীবী নেতা মো. কবির চৌধুরী। সোমবার দিবাগত রাতে প্রকাশ করা পরীক্ষার ফলাফলে তার করোনা পজিটিভ ধরা পড়ে। প্রবীণ আইনজীবী মো. কবির চৌধুরী আনোয়ারা উপজেলার বাসিন্দা। তার মৃত্যুতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর