× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

'করোনা হলে মুড়ি মুড়কির মতো অ্যান্টিবায়োটিকস খাবেন না'

অনলাইন

তারিক চয়ন | ২ জুন ২০২০, মঙ্গলবার, ১০:০৭

করোনা রোধে মুড়ি-মুড়কির মতো অ্যান্টিবায়োটিকস খেলে হিতে বিপরীত হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মতে, লাগাতার অ্যান্টিবায়োটিকস খেলে ব্যাকটেরিয়ার রেজিসটেন্স বাড়বে। যার ফলে মৃত্যুর সংখ্যাও বাড়বে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস বলেছেন, অনেক 'ব্যাক্টেরিয়াল ইনফেকশন' এ আগের ওষুধ আর কাজ করছে না। সংস্থাটি মনে করে, ঠিকঠাক না জেনে করোনার সময় অ্যান্টিবায়োটিকস খেয়ে এই সমস্যা আরও বাড়বে। ব্যাকটেরিয়ার প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় ঠিকঠাক মতো অ্যান্টিবায়োটিকস না খেলে। ফলে আরও বৃদ্ধি পাবে অসুস্থের সংখ্যা। মারা যাবেন বেশি সংখ্যক মানুষ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ- খুব অল্প সংখ্যক করোনা রোগীদের চিকিৎসায় অ্যান্টিবায়োটিকস ব্যবহার করা উচিত। যাদের করোনার লক্ষণ খুব বেশি নেই তাদের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক থেরাপি না দেয়াই উচিত।
একই সঙ্গে যাদের ব্যাক্টেরিয়াল ইনফেকশন নেই, তাদের অ্যান্টিবায়োটিকস খাওয়ার প্রয়োজন নেই। এই নিয়মগুলো সবার মেনে চলা উচিত বলে মনে করেন টেড্রোস।

তিনি বলেন, এটা খুবই বড় সমস্যা এবং সঠিকভাবে অ্যান্টিমোইক্রোব ওষুধ নেওয়ার ক্ষমতা হারাচ্ছে মানুষ।

উল্লেখ্য, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় ৬৪ লক্ষ মানুষ। আর মারা গেছেন ৩.৭৮ লক্ষ মানুষ।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর