× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

যুক্তরাষ্ট্রে মুক্তি দেয়া হলো ইরানি বিজ্ঞানি সাইরুসকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩ জুন ২০২০, বুধবার, ৯:৫৩

অবশেষে মার্কিন কারাগার থেকে মুক্তি পেয়েছেন ইরানি বিজ্ঞানি সাইরুস আসকারি। তিনি মুক্তি পেয়েই ইরানের বিমানে উঠেছেন। তার মুক্তি ও দেশে ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। প্রায় দুই বছর আগে তাকে আটক করা হয় যুক্তরাষ্ট্রে। কোনো ধরণের বিচার ছারাই তাকে সেখানে কারাগারে আটকে রাখা হয়েছিল।
মুক্তির পর নিজের ইনস্টাগ্রাম একাউন্টে একটি পোস্ট দিয়েছেন জাফাদ জারিফ। এতে তিনি বলেন, যুক্তরাষ্ট্র থেকে ইরানি বিজ্ঞানী সাইরুস ফিরে আসছেন। এটি একটি দারুন সংবাদ। ইরানের শরীফ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইরুস আসকারিকে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে আটক করা হয়।
সে সময় মার্কিন ফেডারেল গোয়েন্দা সংস্থা এফবিআই অভিযোগ করেছিল যে, পাঁচ বছর আগে বিজ্ঞানী আসকারি তার ছাত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রে করা একটি প্রজেক্টের গোপন তথ্য শেয়ার করেছিলেন। এরপর মার্কিন আদালত তার বিরুদ্ধে ভিসা আবেদনের প্রক্রিয়া, নিষেধাজ্ঞা এড়ানোর উপায় এবং ইরানে মার্কিন প্রযুক্তি পাচারের বিষয়ে গোপন তথ্য ফাঁস করার অভিযোগ আনে। প্রায় আড়াই বছর লড়াইয়ের পর বিজ্ঞানী আসকারি সমস্ত অভিযোগ থেকে নিজেকে নির্দোষ প্রমাণ করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Samsulislam
৩ জুন ২০২০, বুধবার, ৪:৪৩

ছারাই নয়।ছাড়াই হবে।প্রকাশের আগে কি পড়ে দেখেন না?

অন্যান্য খবর