× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

রাজধানীর ৪টি হাসপাতালকে ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা উপকরণ-পিপিই হস্তান্তর

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৩ জুন ২০২০, বুধবার, ২:৩৭

করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রার্দুভাব মোকাবিলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সাথে সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে,হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে রূপান্তর করে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজধানীর কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে দায়িত্বরত চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে নানা উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও স্ইুস রেড ক্রস;বাংলাদেশ কান্ট্রি অফিস এর যৌথ উদ্যোগে বহুজাতিক কোম্পানী নোভারটিস বাংলাদেশের সহযোগিতায় করেনা চিকিৎসায় নির্ধারিত রাজধানীর ৪টি হাসপাতালকে (হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত বাংলাদেশ ফেন্ড্রশিপ সরকারি হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল) প্রায় দুই কোটি সাতাশ লাখ টাকা সমমূল্যের ২৮ হাজার সেট ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই প্রদান করা হয়েছে।
আজ বুধবার বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরস্থ ট্রেনিং রুমে এই পিপিই হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
পিপিই হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভর্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম, সুইস রেড ক্রস বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মি: অমিতাভ শর্মা, কুর্মিটোলা জেনারলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন ও কুয়েত মৈত্রী হাসপাতালের পরিচালক ডা: সারওয়ার উল আলম প্রমূখ। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, এমপি ৪ টি কোভিড-১৯ হাসপাতালের পরিচালকবৃন্দের নিকট চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা উপকরণ-পিপিই হস্তান্তর করেন। এসময় উপস্থিত কোভিড-১৯ হাসপাতালের পরিচালকবৃন্দ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এই উদ্যোগের ভূয়শী প্রশংসা করেন এবং তাঁরা আশা প্রকাশ করেন যে, প্রদত্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী কোভিড-১৯ হাসপাতালে দায়িত্বরত স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিতসহ কোভিড আক্রান্ত রোগীদের সেবাকে আরও গতিশীল করতে সহায়ক ভূমিকা রাখবে।
প্রধান অতিথি প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত বলেন, করোনা সংকট মোকাবিলায় শুরু থেকেই সরকারের নেয়া পদক্ষেপগুলোকে সর্বাত্মকভাবে সহায়তা দিয়ে আসছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। কারোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাজধানীর নির্ধারিত সবকয়টি কোভিড-১৯ হাসপাতাল ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে জীবাণুমুক্ত রাখতে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করছে, যা এসব প্রতিষ্ঠানে কর্মরত স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য স্টাফদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি আরোও বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে করোনা ভাইরাসে আকক্রান্তদের চিকিৎসার সুবিধার্থে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড-১৯ হাসপাতাল হিসেবে রূপান্তর করা হয়েছে। তিনি, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা উপকরণ-পিপিই দিয়ে সহযোগিতা করায় নোভারটিস বাংলাদেশ ও সুইস রেড ক্রস বাংলাদেশ কান্ট্রি অফিসকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ধন্যবাদ জানান সুইস রেড ক্রস এর বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ অমিতাভ শর্মা বলেন, করোনা মোকাবিলায় ফ্রন্টলাইনার্স হিসেবে দায়িত্ব পালনকারী চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সহায়তায় অংশীদার হতে পেরে সুইস রেড ক্রস আনন্দিত। তিনি, এই কাজে সুইস রেড ক্রস-বাংলাদেশ কান্ট্রি অফিসকে সম্পৃক্ত করায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও নোভারটিস-বাংলাদেশকে ধন্যবাদ জানান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর