× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৫ জুলাই ২০২০, বুধবার

‘বাস ভাড়া বাড়ানো অযৌক্তিক’

এক্সক্লুসিভ

তামান্না মোমিন খান | ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ৬:৪৪

গণপরিবহণের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক। এতে করে সাধারণ মানুষের উপর অর্থনৈতিক চাপ বেড়েছে বলে মনে করেন বিশিষ্টজনেরা। তাদের মতে বাস ভাড়া বৃদ্ধি করে সরকার ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করেছে। বিশিষ্ট আইনজীবি ড. শাহদীন মালিক বলেন এই সপ্তাহ শেষে যদি আবার দেখা যায় যে বাসগুলো আগের মতোই যাত্রী সংখ্যা নিয়ে চলছে তাহলে বর্ধিত ভাড়া বাতিল করতে হবে। আগের ভাড়া কার্যকর করতে হবে। তিনি বলেন একটা কথা বলা হয় যে, একবার কোন কিছুর দাম বাড়লে আর কমেনা। এটা বলা মানে বাস মালিকদের পক্ষেই যুক্তি দাঁড় করাচ্ছেন। আমাদের সকলের দাবি তুলতে হবে যাতে বর্ধিত ভাড়া বাতিল করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, গণপরিবহনের ভাড়া বৃদ্ধিকে আমি সমর্থন করি না। যারা গণপরিবহণের মালিক তারা অনেক বেশি ধনী। কাজেই বাসের ভাড়া না বাড়িয়ে যেমন ছিল তেমন রাখাই উচিত ছিল। মানুষ যাতে চলাচল করতে পারে। সরকার তো ব্যবসায়ীদের পক্ষে। যারা পার্লামেন্টের সদস্য তারা শতকরা নব্বই ভাগই ব্যবসায়ী। যে নির্বাচন হয় তাতে কিছু লোকই ঘুরে ঘুরে আসে।
মানবাধিকার কর্মী এডভোকেট এলিনা খান বলেন, অর্থনৈতিক অবস্থা খারাপ বলেই লকডাউন তুলে নেয়া হলো। সবকিছু খুলে দেয়া হলো। সেখানে কেন গণপরিবহণের ভাড়া বাড়ানো হলো? গণপরিবহণের ভাড়া বাড়িয়ে সাধারণ মানুষের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। একেতো মানুষ অর্থনৈতিকভাবে অনেক কষ্টের মধ্যে আছে। কোন কাজর্কম নেই, ব্যবসা বানিজ্য খারাপ তার মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির বাড়তি চাপ। গণপরিবহণের ভাড়া বাড়ানোকে সমর্থন করার প্রশ্নই আসে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Forhance
৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ৬:৫৩

গণপরিবহণের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত শুধু অযৌক্তিক নয় বরং এটা নির্বুদ্ধিতা ও হঠকারী সিদ্ধান্ত । যা শুধু জনগণের উপর জুলুম বাড়বে এবং লুটেরাদের উৎসাহ যোগাবে।

অন্যান্য খবর