× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

হাত ধোয়ার মেশিন বানিয়ে ৯ বছরের বাচ্চা পেলো প্রেসিডেনশিয়াল পদক

অনলাইন

তারিক চয়ন | ৩ জুন ২০২০, বুধবার, ৮:৩১

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কাঠ দিয়ে হাত ধোয়ার মেশিন উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দেয়া কেনিয়ার নয় বছরের স্টিফেন ওয়ামুকতা 'প্রেসিডেনশিয়াল পদক' এ ভূষিত হয়েছে।

পুরস্কার পেয়ে আনন্দিত জানিয়ে স্টিফেন বলেছে, 'আমার এখন দুটি হাত ধোয়ার মেশিন আছে। আমি আরো বেশি বানাতে চাই।'

করোনা প্রতিরোধে টিভির অনুষ্ঠান দেখে তার মাথায় এটা এসেছিল। পশ্চিম কেনিয়ার যে গ্রামে তারা থাকে সেখানে অবশ্য এখনো করোনা আক্রান্ত কোন রোগী শণাক্ত হয়নি। যদিও কেনিয়ায় ৭০ জন মারা গেছে এবং দুই হাজারের বেশি শণাক্ত হয়েছে।

কিন্তু স্টিফেনের বাবা জেমস ওয়ামুকতা চিন্তিত এই ভেবে যে করোনা যে কোন সময় তাদের গ্রামেও চলে আসতে পারে। 'আমি জানালা বানানোর জন্য কিছু কাঠের টুকরো বাড়িতে এনেছিলাম। কিন্তু বাইরে কাজ সেড়ে একদিন পর ফিরে দেখি স্টিফেন হাত ধোয়ার মেশিন বানিয়ে বসে আছে', জেমস বলছিলেন।

'চিন্তাটা ওর। আমি শুধু মেশিনটি বাঁধতে সাহায্য করেছি৷ আমি ওকে নিয়ে খুব গর্বিত। নতুন কিছু শেখার প্রতি ও সবসময়ই বেজায় উৎসুক', জেমস যোগ করেন।

সোমবার দেশপ্রেমের জন্য দেয়া প্রেসিডেনশিয়াল পদক 'ওযালান্ডো' মোট ৬৮ জন কেনিয়ানকে প্রদান করা হয়েছে যাদের মধ্যে স্টিফেনও একজন।

স্টিফেন বলেছে সে বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চায়।
জানতে পেরে তাদের কাউন্টির গভর্নর তাকে বৃত্তি পাইয়ে দেবেন বলে কথা দিয়েছেন।

বিবিসি অবলম্বনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Ahsanullah
৩ জুন ২০২০, বুধবার, ৫:৫২

আমাদের দেশের সুসনতানদের বলছি তোমরা কিছু কর।

অন্যান্য খবর