× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১১ জুলাই ২০২০, শনিবার

ঘরে বসেই খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ৩ জুন ২০২০, বুধবার, ১০:০৬

সোনালী ব্যাংক লিমিটেডে অ্যাকাউন্ট খোলার জন্য এখন আর সরাসরি ব্যাংকে যেতে হবে না। মুঠোফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে দুই মিনিটে ঘরে বসেই খোলা যাবে অ্যাকাউন্ট। বুধবার এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে ‘সোনালী ই-সেবা’ নামের ওই সেবার উদ্বোধন করেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

বুধবার ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম-এ এক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে সোনালী ব্যাংক লিমিটেড কর্তৃপক্ষ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আতাউর রহমান প্রধান।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১১ বছর আগে যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলেছিলেন, তখন মনে হতো এটা অলীক কল্পনা। কিন্তু আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এখন তা দৃশ্যমান। সরকারের প্রায় ৬০০ রকম সেবা এখন অনলাইনে আমরা প্রযুক্তির মাধ্যমে দিতে পেরেছি। ২০২১ সালের মধ্যে বর্তমান সরকার ২ হাজার ৮০০ ধরনের সেবা ডিজিটালাইজেশনের আওতায় আনবে।

প্রতিমন্ত্রী বলেন, সোনালী ব্যাংক বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সবচেয়ে বড় ব্যাংক। সোনালী ই–সেবা অ্যাপ্লিকেশন নিজস্ব ব্যবস্থাপনায় করতে পারা প্রশংসার দাবি রাখে।

ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী।

চেয়ারম্যান বলেন, বিভিন্ন ধরনের ভাতাসহ নানা ধরনের সেবা নিতে আসা মানুষের যে ভিড়, তাতে ব্যাংকে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছিল না।
তাই পরিচালনা পর্ষদ অনলাইনে অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নেয়। এ ক্ষেত্রে সোনালী ই-সেবা অ্যাপ্লিকেশনটি ব্যাংকটির নিজস্ব জনবল ও ব্যবস্থাপনায় তৈরি করেছে। সোনালী ব্যাংক লিমিটেডকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসার ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বলেন, আমরা সোনালী ব্যাংকের ডিজিটালাইজেশনের যেসব উদ্যোগ নিচ্ছি, তা অচিরেই দৃশ্যমান হবে।

দুই মিনিটে অ্যাকাউন্ট খোলার জন্য গুগল প্লে-স্টোরে গিয়ে সোনালী ই–সেবা নামে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর অ্যাকাউন্ট খুলতে ইচ্ছুক ব্যক্তি নির্দেশনা মতো মুঠোফোন নম্বর দেবেন। নম্বরটি ভেরিফিকেশনের পর গ্রাহকের ছবি ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মতারিখ লিখতে হবে। এভাবে অ্যাপের নির্দেশনা মতো দুই মিনিটে খোলা যাবে অ্যাকাউন্ট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Shahid ullah
৩ জুন ২০২০, বুধবার, ১১:৪৬

সোনালী ব্যাংকের সকল শাখায় গ্রাহকদের খুব বেশি বেগ পেতে হয়। সরকারি সকল প্রকার বিল, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, পেনশন, বৃদ্ধ ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাসহ অন্যান্য ভাতা ও বিলের কাজ সোনালী ব্যাংক একাই মেজরটি সার্ভিস দেয়। জনবল সংকট, ওয়ান স্টপ সার্ভিস না থাকায় উক্ত ব্যাংকে গ্রাহকদের সারি দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে। সরকারি দপ্তরের বিল ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ছাড়া অন্যান্য ভাতা দেশের সরকারি/বেসরকারি ব্যাংকে ট্রান্সফার করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

অন্যান্য খবর