× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৩ জুলাই ২০২০, সোমবার

আরো ৪০৪ নাগরিককে ফিরিয়ে নিল যুক্তরাষ্ট্র

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ৩ জুন ২০২০, বুধবার, ১০:৪৯
ফাইল ছবি

দীর্ঘ বিরতি এবং করোনার গতি প্রকৃতি পর্যবেক্ষণ শেষে ঢাকায় আটকে পড়া আরও ৪০৪ নাগরিককে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার কাতার এয়ারের একটি স্পেশাল ফ্লাইটে তাদের ফিরিয়ে নেয়া হয়। সিভিল এভিয়েশনের মূখপাত্র রাতে গণমাধ্যমকে জানিয়েছেন, বুধবার সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্র সরকারের ভাড়া করা কাতার এয়ারওয়েজের ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়। যার যাত্রী ছিলেন ৩৯০ জন প্রাপ্ত বয়স্ক এবং ১৪টি শিশু (যারা মায়ের কোলে চড়ে)।  ফ্লাইটটি দোহা হয়ে কাল নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। উল্লেখ্য, বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর তার বিস্তার রোধে চীন ছাড়া দুনিয়ার সঙ্গে (সব) রুটিন ফ্লাইট বন্ধ করে দেয় ঢাকা। এ কারণে মার্কিন নাগরিক, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান (পারমানেন্ট রেসিডেন্ট কার্ডধারী) সহ হাজার হাজার বিদেশি বাংলাদেশে আটকা পড়েন। তাদের উদ্ধারে স্ব স্ব রাষ্ট্র স্পেশাল ফ্লাইট আয়োজন করে। এ পর্যন্ত অন্তত ৮ হাজার বিদেশি স্পেশাল ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন।
যার মধ্য সবচেয়ে বেশি গেছেন বৃটিশ নাগরিক। দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। সিভিল এভিয়েশনের সরবরাহ করা তথ্য মতে, ৩০ শে মার্চের প্রথম ফ্লাইটে ২৬৯ জন, ৫ই এপ্রিলের দ্বিতীয় ফ্লাইটে ৩২২ জন, ১৩ এপ্রিলের তৃতীয় ফ্লাইটে ৩২৮ জন এবং ২১ শে এপ্রিলের চতুর্থ ফ্লাইটে ৩০১ জন (মোট ১২২০ জন) আমেরিকান ফিরে গেছেন। মার্কিন দূতাবাসের তথ্য মতে, আগের সব ফ্লাইট ঢাকা থেকে ওয়াশিংটন গেলেও  বুধবারের ফ্লাইটটি যাচ্ছে নিউইয়র্ক। এটি নিউইয়র্কগামী প্রথম ফ্লাইট। দূতাবাসের অফিস্যয়াল ফেসবুক পেজে ৫ ই জুন ঢাকা থেকে নিউইয়র্কগামী আরেকটি স্পেশাল ফ্লাইট পরিচালিত হবে বলে ঘোষণা এসেছে। একই সঙ্গে ওই নোটিশে আগ্রহী নাগরিকদের ফ্লাইট-পূর্ব প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশনাও দেয়া হয়েছে। এটাকে 'ডেডিকেটেড ফ্লাইট' অাখ্যা  দিয়ে বলা হয়, এতে কেবলমাত্র মার্কিন নাগরিক এবং পরিবারের সদস্যরা ফিরতে পারবেন। মার্কিন দূতাবাসের মূখপাত্র বুধবার বিকালে মানবজমিনকে বলেন, সম্ভব ৫ই জুনের ফ্লাইটটি ঢাকা টু নিউইয়র্ক শেষ ফ্লাইট হতে যাচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ৪:০৫

The worst country of the world is USA in treatment of Corona. They take their citizens means in their eyes medical system in Bangladesh is more worst than their worse medical system.

হাসান
৩ জুন ২০২০, বুধবার, ১১:১৭

এ পর্যন্ত অন্তত ৮ হাজার বিদেশি স্পেশাল ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন। কথাটা ভুল। মুলত এরা সবাই বাংলাদেশী বাংগালী, ডুয়েল সিটিজেন আমেরিকান বা ব্রিটিষ পাসপোর্টধারি বাংলাদেশী।

অন্যান্য খবর