× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৭ জুলাই ২০২০, মঙ্গলবার

করোনা: ৮০ জন কিরগিজ ছাত্র বাংলাদেশে আটকা

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ৮:০১

করোনার কারণে বাংলাদেশে আটকা পড়ে আছেন কিরগিজিস্তানের ৮০ জন শিক্ষার্থী। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের কারণে তারা ফিরতে পারছেন না। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের এক প্লিনারি সেশনে এ তথ্য তুলে ধরেন সংসদ সদস্য উলান প্রিমভ। তিনি ছাত্রদের উদ্ধারে স্পেশাল ফ্লাইট পাঠাতে কিরগিজিস্তান সরকারে প্রতি আহ্বান জানান।

জানা গেছে, অখণ্ড সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে সৃষ্ট মুসলিম রাষ্ট্র কিরগিজ প্রজাতন্ত্রের নাগরিকরা পড়াশোনা, ব্যবসা, চাকরি বা পেশাগত দায়িত্বের প্রয়োজনে দুনিয়াজুড়ে ছড়িয়ে আছেন। করোনার কারণে তাদের অনেকের দেশে ফেরা জরুরি। কিন্তু ফিরতে পারছেন না। এনিয়ে দেশটির পার্লামেন্টে আলোচনা এখন তুঙ্গে।
এরই মধ্যে রাশিয়া, তুরস্ক ও ভারত থেকে কিছু কিরগিজ নাগরিককে ফেরানো হয়েছে এবং উদ্যোগটি চলমান রয়েছে।

সূত্র জানায়, মধ্য এশিয়ার পূর্বভাগের স্থলবেষ্টিত কিরগিজিস্তানের সংসদের প্লিনারি সেশন ছিল বৃহস্পতিবার। সেখানে প্রভাবশালী সদস্যরা কথা বলেছেন। সেশনে এমপি উলান প্রিমভ বাংলাদেশে আটকে পড়া নাগরিকদের অবস্থা তুলে ধরেন। বলেন, যতটুকু জেনছি ঢাকায় থাকা আমাদের নাগরিকদের এয়ার টিকেট আছে। কিন্তু অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল হয়ে যাওয়ার কারণে তারা দেশে ফিরতে পারছেন না। এ অবস্থায় তাদের উদ্ধারে (ইভাকুয়েশন ফ্লাইট) বিমান পাঠানোই একমাত্র সমাধান। আর তা সরকারকেই দ্রুত ব্যবস্থা করতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর