× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ৮ জুলাই ২০২০, বুধবার

সুন্দরবন পূর্ব বনবিভাগে ১৬৬টি পদ শূন্য : কার্যক্রম ব্যাহত

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে | ৫ জুন ২০২০, শুক্রবার, ৫:১৯

সুন্দরবন পূর্ব বনবিভাগে সহকারী বন সংরক্ষকের পদসহ ১৬৬টি পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন ধরে এই পদগুলো শূন্য থাকায় পূর্ব সুন্দরবনের দু’টি রেঞ্জে বনবিভাগের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। বন বিভাগে দীর্ঘদিন ধরে নিয়োগ বন্ধ থাকায় এই জনবল সংকটের সৃষ্টি হয়েছে। তবে সম্প্রতি নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে জানিয়ে বন কর্মকর্তারা বলেন সংকট খুব শিগগির কেটে যাবে।
সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, 'সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কার্যালয়সহ দু’টি রেঞ্জ কার্যালয় রয়েছে। বনের ভেতরের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জ অফিসের অধীনে ফাঁড়ি, টহল ক্যাম্প রয়েছে। এই বিভাগে মোট পদের সংখ্যা ৫১৬টি। এর মধ্যে কর্মরত রয়েছেন ৩৫০ জন। সদর রেঞ্জের সহকারী বন সংরক্ষকের (এসিএফ) পদসহ দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির মোট ১৬৬টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে।
দীর্ঘদিন ধরে বনবিভাগে নিয়োগ বন্ধ থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। এতে বনবিভাগের নিয়মিত কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রতিমাসে আমাদের এই জনবল সংকটের কথা জানিয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়ে থাকে। এ মাসেও দেওয়া হয়েছে।'
তিনি বলেন, 'সম্প্রতি বন মন্ত্রণালয় বনবিভাগে নিয়োগ কার্যক্রম শুরু করেছে। পূর্ব বনবিভাগে যে জনবল সংকট রয়েছে, তা শিগগির কেটে যাবে বলে আশা করি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর