× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৫ জুলাই ২০২০, বুধবার

পন্টিংকে পছন্দের একাদশের অধিনায়ক বানালেন বাশার

খেলা

স্পোর্টস ডেস্ক | ৬ জুন ২০২০, শনিবার, ৭:৩৮

বাংলাদেশের ক্রিকেটে অন্যতম সফল অধিনায়ক হাবিবুল বাশার সুমন। তার অধিনায়কত্বে প্রথম টেস্ট জেতে টাইগাররা। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট পোর্টাল ইএসপিএন ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে তার প্রতিপক্ষের খেলোয়াড়দের নিয়ে নিজের সেরা টেস্ট একাদশ বাছাই করেছেন বাশার। টেস্ট ক্যারিয়ারে যাদের বিরুদ্ধে লড়েছেন, তাদের নিয়েই একাদশটি সাজিয়েছেন তিনি।
বাশারের টেস্ট দলের অধিনায়ক অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে রয়েছেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা। ব্যাটিং লাইনআপ সাজিয়েছেন এভাবে- ওপেনিংয়ে ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। তিনে রিকি পটিং, চারে ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার।
পাঁচে পাকিস্তানের ইনজামাম উল হক, ছয়ে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে এবং সাতে সাঙ্গাকারা। বোলিং লাইনআপে পেসার হিসেবে পাকিস্তানের ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুসকে নিয়েছেন বাশার। স্পিনার হিসেবে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও শ্রীলঙ্কার মুত্তিয়া মুরলিধরন।
২০০০ সালে টেস্ট অভিষেক বাশারের। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫০তম ম্যাচ খেলে অবসরে যান তিনি। সবচেয়ে বেশি ১০ ম্যাচ খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর জিম্বাবুয়ে (৮), পাকিস্তান (৬), দক্ষিণ আফ্রিকা (৫), ভারত (৫), অস্ট্রেলিয়া (৪), ইংল্যান্ড (৪), ওয়েস্ট ইন্ডিজ (৪) ও ৪ ম্যাচ খেলেছেন নিউজল্যান্ডের বিপক্ষে। ৯৯ ইনিংস ব্যাট করে ৩০.৮৭ গড়ে ৩০২৬ রান সংগ্রহ করেছেন বাশার। ৩ শতকের সঙ্গে অর্ধশত ২৪টি। ২০০৫ সালে তার নেতৃত্বে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ২২৮ রানে হারিয়ে প্রথম টেস্ট জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। এর আগে বাংলাদেশি ক্রিকেটারদের নিয়েও একটি একাদশ বানিয়েছিলেন বাশার। তবে বর্তমানে নির্বাচকের দায়িত্বে থাকা এই ক্রিকেটার সেই একাদশে নিজেকে রাখেননি।
বাশারের সেরা একাদশ: মার্কাস ট্রেসকোথিক, গ্রায়েম স্মিথ, রিকি পন্টিং (অধিনায়ক), শচিন টেন্ডুলকার, ইনজামাম উল হক, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর