× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৫ জুলাই ২০২০, বুধবার

অক্টোবরে ফের শুরু বাংলাদেশের বিশ্বকাপ বাছাই

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৫ জুন ২০২০, শুক্রবার, ৯:০৫

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের অর্ধেকটা এখনো বাকি। করোনা থাবা না বসালে এতদিন শেষ হয়ে যেত আরো কয়েক রাউন্ডের খেলা। আগের ঘোষণা অনুযায়ী, জুন পর্যন্ত স্থগিত থাকবে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। আজ (৫ই জুন) এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে,  আগামী অক্টোবর ও নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের চারটি ম্যাচ ডে রাখার জন্য ফিফার সঙ্গে আলোচনায় বসেছিল এএফসি। তারিখ নির্ধারিত না হলেও অক্টোবর ও নভেম্বরে দুটি ম্যাচ ডে অনুমোদন দিয়েছে ফিফা। তবে বাছাইপর্বে অংশগ্রহণকারী ৪০ দেশের সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট দেশের করোনা পরিস্থিতির উপর নির্ভর করে চূড়ান্ত করা হবে বাছাইপর্বের সূচি।

এএফসি অবশ্য অক্টোবর ও নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি করে মোট চারটি ম্যাচ ডে’র খসড়া সূচি নির্ধারণ করেছে: ৮ ও ১৩ই অক্টোবর এবং ১২ ও ১৭ই নভেম্বর।

বাছাইপর্বের ‘ই’ গ্রুপে বাংলাদেশ খেলেছে চার ম্যাচ। প্রথম ম্যাচে নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবে’তে আফগানিস্তানের কাছে হেরেছে ১-০ গোলে। ঢাকায় হওয়া দ্বিতীয় ম্যাচে কাতারের কাছে হেরেছে ২-০ গোলে।
কলকাতায় তৃতীয় ম্যাচে স্বাগতিক ভারতের সঙ্গে শেষ সময়ের গোলে ১-১ গোলে ড্র করে জেমি ডে’র দল। চার নম্বর ম্যাচে ওমানের ঘরের মাঠে ৪-১ গোলে হারে জামাল ভূঁইয়ারা। ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে কাতার। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ওমান। আফগানিস্তানের সংগ্রহ ৪ পয়েন্ট। চারে থাকা ভারতের পয়েন্ট ৩। ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ।

জেমি ডে’র সঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নতুন দুই বছরের চুক্তির শুরু হচ্ছে আগামী ১৬ই আগস্ট থেকে। বাংলাদেশের গ্রুপসঙ্গী কাতার তাদের বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু করবে আগামী ১২ই জুন। আবাসিক ক্যাম্পে ৩৪ ফুটবলারকে ডেকেছেন কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর