× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ আগস্ট ২০২০, মঙ্গলবার
কলকাতা কথকতা

চীনা পণ্য বয়কটের ডাক, আধ ঘণ্টায় সাফ চীনা মোবাইল

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ১৮ জুন ২০২০, বৃহস্পতিবার, ৫:০৩

লাদাখে ভারত - চীন সংঘর্ষের পরিণতিতে সারা দেশ জুড়ে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স। এই সংস্থার অধীনে সাত কোটি ব্যবসায়ী চীনা পণ্যের বেচা কেনা করবেন না সিদ্ধান্ত নিয়েছেন। কলকাতাতেও এই ঢেউ এসে পড়েছে। কলকাতার চীনা পণ্য বাজারে ঘাটতি দেখা দিয়েছে। কিন্তু, বিস্ময়ের ব্যাপার আজ একটি ই-কমার্স সংস্থার অনলাইন স্ন্যাপ সেলিংয়ে একটি ব্রান্ডের চীনা মোবাইল আধ ঘন্টার মধ্যে সাফ হয়ে যায়। বিশেষজ্ঞরা মনে করছেন, যতই চীনা পণ্যের বয়কটের ডাক দেয়া হোক, চৈনিক উৎপাদনের সঙ্গে ভারতীয় জীবন এত অঙ্গাঙ্গিভাবে সম্পৃক্ত হয়ে গেছে  যে, চিনা পণ্য বয়কট করা কার্যত অসম্ভব। রিএক্টর, বয়লার, ইলেকট্রনিক সরঞ্জাম, ওয়্যার, ওষুধ, মোবাইল ফোন ইত্যাদি সেক্টরে ভারত একেবারেই চীন নির্ভর। এই পণ্যগুলোর ক্ষেত্রে বয়কট কতটা কার্যকর হবে তাই নিয়ে সন্দেহের অবকাশ আছে।
চীন-ভারত সীমান্ত সংঘর্ষ যে মোড়ই নিক, ওয়াকিবহাল মহলের মতে, বয়কটের ডাক সাময়িক আবেগ জনিত হলেও, প্রয়োজনের নিরিখে আবেগ হার মানবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Osman
১৯ জুন ২০২০, শুক্রবার, ৫:৫৭

চীনা পণ্যে ব্যাবহার যদি ভারত কমিয়ে না আনতে পারে তাহলে... চীন এই উপহাদেশে রাজ করবে

অন্যান্য খবর