× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১২ আগস্ট ২০২০, বুধবার
কলকাতা কথকতা

করোনার উপসর্গ বদলাচ্ছে কলকাতায়, বিস্মিত চিকিৎসকরা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা | ২১ জুন ২০২০, রবিবার, ১:৪১

কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের হুঁশিয়ারি আগেই ছিল, করোনা তার রূপ বদলাতে পারে। কে জানতো ভারতের মধ্যে কলকাতাতেই প্রথম করোনা তার উপসর্গ বদলাবে। বেশ কয়েকটি কেস এ করোনা উপসর্গ দেখে বিস্মিত হয়েছেন কলকাতার চিকিৎসকরা। এতদিন জ্বর, কাশি, শ্বাসকষ্ট এবং ফুসফুসে সংক্রমণ করোনার প্রধান উপসর্গ বলে চিহ্নিত হত। এখন তিনটি করোনা কেস পেয়েছেন চিকিৎসকরা, যেখানে তিনটি উপসর্গের একটিও দেখা যায়নি। ডায়রিয়া, মাংসপেশির প্রদাহ, স্বাদ হীনতা এবং গন্ধ হীনতার মতো উপসর্গ ছিল তিনটি ক্ষেত্রেই। প্রত্যেকেই পরে করোনা পজিটিভ বলে প্রমাণিত হন। এঁদের মধ্যে দুজন কলকাতার একটি সুপার স্পেশালিটি হাসপাতালের সঙ্গে যুক্ত।
তৃতীয়জন বিহারের এক মহিলা। তিনজনই অবশ্য সম্প্রতি করোনা মুক্ত হয়েছেন। চিকিৎসকরা জানাচ্ছেন, বমনেচ্ছা এবং শরীরে চুলকানিও করোনার উপসর্গ হচ্ছে। এগুলির কোন ক্ষেত্রেই জ্বর অথবা স্বাসকস্ট দেখা যাচ্ছেনা। এমনিতে করোনার ক্ষেত্রে মোট আক্রান্তের মাত্র তিন শতাংশের ভয়াবহ স্বাসকষ্টের জন্যে তাঁদের ভেন্টিলেশন এ নিতে হয়। করোনার প্রধান উপসর্গ স্বাসকষ্ট এখন কার্যত অনেকক্ষেত্রে মিলছে না। চিকিৎসকরা সেকেন্ডারি সিমটম এর বাইরেও নতুন উপসর্গ দেখে বেশ সন্ত্রস্ত। তাঁদের পরামর্শ, ডায়রিয়া টানা চললে এবং স্বাদ - গন্ধে তারতম্য দেখলেই উপযুক্ত বিশেষজ্ঞের কাছে যাওয়ার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২১ জুন ২০২০, রবিবার, ১১:৩৭

In Canada this symptoms detected almost month or two ago

অন্যান্য খবর