× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ আগস্ট ২০২০, শনিবার

অনলাইনে পুরোপুরি শিক্ষা-কার্যক্রম চলচ্ছে বিইউপি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২৩ জুন ২০২০, মঙ্গলবার, ১১:৩৯

করোনাকালে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে অনলাইনে ক্লাস চালাচ্ছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি)। এটি এখন সময়ের দাবি বলে মনে করেন বিশ্ববিদ্যালয়টি ভিসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

তিনি বলেন, মার্চ মাসে সরকার যখন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সেদিন আমি বিশ্ববিদ্যালয়ে জরুরি ডিনস (বিভাগীয় প্রধান) কমিটির সভা ডাকি। আলোচনার মাধ্যমে অনলাইন ক্লাস কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেই।আমাদের ক্লাসরুমে আগেই এ ধরনের অবকাঠামো ছিল। করোনার মহামারি পরিস্থিতি আমাদের সে সুযোগ করে দিয়েছে। এছাড়াও আমরা আগামী শিক্ষাবর্ষ (২০২১ সাল) থেকে সব শিক্ষর্থীকে কিস্তিতে ল্যাপটপ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। করোনা পরিস্থিতিতে আর্থিক সংকটে থাকা বিইউপি'র চার শতাধিক শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে সহায়তা দেয়া হয়েছে। পাঁচ শতাধিক শিক্ষার্থীকে ফ্রি ইন্টারনেট প্যাকেজ দেয়া হয়েছে। যেসব শিক্ষক অনলাইনে ক্লাস নিচ্ছেন তাদেরও পর্যাপ্ত ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা হয়েছে।

বিইউপি প্রতিষ্ঠিত হয় ২০০৮ সালে।
২০০৯-১০ শিক্ষাবর্ষ থেকে স্নাতক পর্যায়ে একাডেমিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের মাধ্যমে প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে।

ভিসি আতাউল হাকিম সারওয়ার হাসান আরও বলেন, বিইউপি'তে শিক্ষার্থীদের ২১টি ক্লাব রয়েছে। মেধা ও মনন দিয়ে তারা নতুন নতুন উদ্ভাবনী কর্মকাণ্ড পরিচালনা করছেন। একাডেমির বই ছাড়াও বাইরের বিভিন্ন বই পড়াসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। পাশাপাশি প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে প্রয়োজনে ছুটির দিনগুলোতে বাড়তি ক্লাস নেয়া হবে, এজন্য সবাইকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর