× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১৪ জুলাই ২০২০, মঙ্গলবার

পাট শিল্প বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি আ স ম রবের

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৯ জুন ২০২০, সোমবার, ৫:৫৩

পাট এবং পাট শিল্পকে সুরক্ষার প্রয়োজনে এগিয়ে নেওয়া যখন জরুরী তখন ২৫ টি সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী। সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল -জে এস ডি'র সভাপতি আ স ম আবদুর রব। আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।

আ স ম রব বলেন, প্রকৃতি বান্ধব পাট এবং পাট শিল্পের প্রয়োজনীয়তা যখন জরুরী হিসাবে প্রতিভাত হচ্ছে., পাটের উৎপাদন বৃদ্ধি করার জন্য যখন কৃষকদেরকে উৎসাহিত করা হচ্ছে, পাটের বহুমুখী পণ্য যখন সারা বিশ্বে সমাদৃত হচ্ছে তখন একযোগে ২৫ টি পাটকল বন্ধ ঘোষণা চরম আত্মঘাতী সিদ্ধান্ত।পোশাকশিল্পের লাখ লাখ কর্মহীন শ্রমিকের সাথে পাটকল গুলোর কর্মহীন শ্রমিকের দীর্ঘ মিছিল সামাজিক অস্থিরতা বৃদ্ধি করবে। এটা কোনভাবই কাম্য নয়।
তিনি বলেন, বেসরকারি খাতের পাটকলগুলো লাভজনক অবস্থায় টিকে থাকতে পারলেও সরকারের আওতাধীন জুট মিলগুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে শুধুমাত্র অব্যবস্থাপনা অনিয়ম ও দুর্নীতির কারণে। এর দায়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে। পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার পর পিপিপির আওতায় পাটকলের আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে সরকারের এসব ঘোষণা একেবারেই প্রতারণামূলক।
রব আরও বলেন, করোনার বিপর্যয়ে কোটি কোটি কর্মহীন মানুষ যখন অসহায় তখন ২৫ হাজার শ্রমিক ছাঁটাই সরকারের অবিবেচনা সুলভ সিদ্ধান্ত কোনক্রমে মেনে নেওয়া যায় না। এ সিদ্ধান্ত অবশ্যই প্রত্যাহার করতে হবে। সরকারের আওতাধীন পাটকল গুলোকে আধুনিকায়ন, শ্রমিক কর্মচারী ও সরকারের প্রতিনিধি সমন্বয়ে 'অংশীদারিত্ব ভিত্তিক ব্যবস্থাপনা' গড়ে তোলে পাটকল গুলো চালু রাখতে হবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর