× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ১১ জুলাই ২০২০, শনিবার

কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সংসদে বিল

শেষের পাতা

সংসদ রিপোর্টার | ৩০ জুন ২০২০, মঙ্গলবার, ৮:২৫
ফাইল ছবি

কিশোরগঞ্জ সদর উপজেলার বউলাই ইউনিয়নে জাতির পিতা বঙ্গবন্ধুর নামে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপিত হচ্ছে। এ লক্ষ্যে গতকাল জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটিকে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এর আগে গত ২৪শে ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপনে প্রণীত খসড়া আইনের অনুমোদন দেয়া হয়। সংসদে উত্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিলে ৫৫টি ধারা রয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ নিয়োগসহ সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল ও অর্থ কমিটির কাজ নিয়ে আইনে উল্লেখ রয়েছে।
অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে খসড়া আইনটি প্রণয়ন করা হয়েছে। বিলটি উত্থাপনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানান, দেশে উচ্চ শিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চ শিক্ষার ক্ষেত্রে আনুষঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। বিলটি পাসের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

ভার্চুয়াল আদালত বিল
এদিকে সংসদে আনীত ‘আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দিয়েছে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় কমিটির সভাপতি আব্দুল মতিন খসরু ওই রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়। গত রোববার সংসদীয় কমিটির বৈঠকে বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে প্রয়োজনের তাগিদে সীমিত আকারে ভার্চুয়াল আদালতের কার্যক্রম চালানোর সুপারিশ করে ওই বিলটির প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর