× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

আবারো শরনার্থীর ঢল নামার আশঙ্কা করছে জার্মানি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৮:৫১

উন্নয়নশীল দেশগুলি থেকেই শরণার্থীদের ঢল নতুন করে নামার আশঙ্কা করছে জার্মানি। সম্প্রতি দেশটির উন্নয়নমন্ত্রী গার্ড মুুলার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। এর সমাধান হিসাবে তিনি তিন বিলিয়ন ইউরো বা প্রায় ২৯ হাজার কোটি টাকা মূল্যের সাহায্য প্যাকেজ ঘোষণা করেন। এ অর্থ উন্নয়নশীল দেশগুলি পাবে। তা ব্যয় করতে হবে চলমান করোনা মোকাবেলায়। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।
খবরে বলা হয়, দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোতে করোনা পরিস্থিতিই জার্মানির জন্য আসল চিন্তার কারণ। এ নিয়ে গার্ড মুলার বলেন, ইউরোপে দেশগুলো করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনতে পারলেও বিশ্বের অন্যান্য জায়গায় এই সমস্যা সর্বগ্রাসী আকার ধারণ করেছে। জার্মানির আশঙ্কা, সে সমস্ত দেশে সংক্রমণের সর্বোচ্চ পর্যায় এখনো আসেনি।
যদি এই সমস্যাকে সমূলে বিনাশ না করা হয়, তাহলে তা নতুন করে জার্মানির জন্য শরণার্থী সংকট সংকট সৃষ্টি করতে পারে বলেও মনে করেন মুলার। তিনি বলেন, আমাদের করোনা মোকাবেলায় সমস্ত প্রচেষ্টা অর্থহীন হয়ে যাবে এমনটা হলে। তার মতে, সমস্যার কারণ হয়ে উঠতে পারে ইয়েমেন, ইরাক ও ইথিওপিয়ার মতো দেশ। ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের সভাপতিত্বের দায়িত্ব ১লা জুলাই থেকে এসেছে জার্মানির হাতে। দায়িতপ্রাপ্তির প্রথম দিনেই আফ্রিকার জন্য ৫০ বিলিয়ন ইউরোর প্যাকেজ ঘোষণা করেন মুলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর