× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

বাংলাদেশিসহ অভিবাসী বহনকারী বোটডুবি, মৃত ৬

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৮:৫৫

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অভিবাসী বহনকারী একটি বোট ডুবে গেছে তুরস্ক উপকূলে। এতে কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। মৃতরা কোন দেশের নাগরিক তা তাৎক্ষণিকভাবে জানা যায় নি। এ সময় ওই বোটে ৫৫ থেকে ৬০ জন আরোহী ছিলেন। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোয়লু এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, তুরস্কের পূর্ব উপকূলে লেক ভ্যানে ওই বোটটি ডুবে যায়। সিএনএন তুর্ক’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন মিডল ইস্ট মনিটর। মন্ত্রী সোয়লু বলেছেন, এ ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, ওই লেকটি ইরান সীমান্তের কাছে। সেখান থেকে ইউরোপে যাওয়ার জন্য অভিবাসীরা তুরস্কের দিকে পাড়ি জমায়। এর আগে ডিসেম্বরে ওই লেকে একটি বোট ডুবে যায়। এতে মারা যান ৭ জন। উদ্ধার করা হয় ৬৪ জনকে। ইউরোপে অবৈধভাবে যাওয়ার জন্য অভিবাসীদের কাছে তুরস্ক একটি ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে। এসব অভিবাসীর বেশির ভাগই তার নিজের দেশে সহিংসতা অথবা নির্যাতনের কারণে পালিয়ে যান। তাদের ভাগ্য তখন নির্ধারিত হয় পাচারকারীদের ওপর। তারা স্থলভাগে আবার কখনো নৌরুটে জীবনমৃত্যুর সঙ্গে পাল্লা দেন। ফল হিসেবে বেশির ভাগ সময়ই তাদের মৃত্যুর খবর পাওয়া যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর