× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

এ বছর সিরিয়ায় নিহত সহস্রাধিক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ২:২৭

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় এ বছর সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সিরিয়ান নেটোয়ার্ক ফর হিউম্যান রাইটসের এক প্রতিবেদনে এমন তথ্য দাবি করা হয়েছে। এতে বলা হয়েছে, নিহতদের মধ্যে ২১৮ জন শিশু ও ১১৩ জন নারী রয়েছেন। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
খবরে বলা হয়, বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, নিহতদের মধ্যে ২৮৯ জনের মৃত্যুর জন্য দায়ি দেশটির সরকারি বাহিনী ও ইরানপন্থী সংগঠনগুলো। এরমধ্যে শিশু রয়েছে ৬৪টি ও নারী রয়েছে ২৪ জন। এছাড়া, রাশিয়ান সেনাদের হাতে নিহত হয়েছে ২০৫ জন। সিরিয়ান নেটোয়ার্ক ফর হিউম্যান রাইটসের দাবি তারা সকলেই বেসামরিক নাগরিক ছিল।
এছাড়া, স্থানীয় জঙ্গি ও সন্ত্রাসী সংগঠনগুলোর হাতে বাকি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাটি।
এই নিহতদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন সাংবাদিক। স্বাস্থ্যকর্মী রয়েছেন ১২ জন।
২০১১ সাল থেকে গৃহযুদ্ধ চলছে সিরিয়ায়। সুন্নি বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠি, সিরিয়া, ইরান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র সরাসরি এতে যুক্ত ছিল। এতে মারা গেছেন লক্ষাধিক মানুষ। গৃহহীন হয়েছেন আরো প্রায় কোটি মানুষ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর