× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৯ আগস্ট ২০২০, রবিবার

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে গতি বাড়ানোর নির্দেশ

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ১০:৩৮

করোনা ভাইরাসের সঙ্কট উত্তোরণে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের গতি বাড়াতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে শিল্প ও সেবা খাতের ৩০ হাজার কোটি টাকা এবং সিএমএমএসই খাতের ২০ হাজার কোটি টাকা চলতি জুলাই ও আগামী আগস্টের মধ্যে বিতরণ সম্পন্ন করতে বলা হয়েছে। গভর্নর ফজলে কবির এক বৈঠকে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এসব নির্দেশনা দিয়েছেন। বৈঠকের সিদ্ধান্তের আলোকে একটি সার্কুলার লেটার জারি করে বৃহস্পতিবার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। শুক্রবার গভর্নর ফজলে কবিরের বয়স ৬৫ বছর পূর্ণ হচ্ছে। যে কারণে বৃহস্পতিবার ছিল তার শেষ কর্মদিবস। অবশ্য গভর্নরের মেয়াদ বাড়িয়ে ৬৭ বছর করার একটা প্রক্রিয়া চলমান আছে। যদিও কাকে নিয়োগ দেয়া হবে তা জানা যায়নি।
বৈঠকের আলোকে রাতে জারি করা সার্কুলারে বলা হয়েছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত শিল্প, সেবা ও কৃষিখাতসহ আয়-উৎসারী কর্মকান্ড পুনরায় সচল করার জন্য বিভিন্ন ঋণ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এসব প্যাকেজ যথাসময়ে বাস্তবায়িত না হলে প্যাকেজ প্রণয়ণের মূল উদ্দেশ্যই ব্যাহত হবে। এরকম অবস্থায় প্রণোদনা প্যাকেজের অধিকাংশই চলতি জুলাই মাসের মধ্যে এবং বাকি অংশ আগামী আগষ্ট মাসের মধ্যে বাস্তবায়ন করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রণোদনা প্যাকেজ দ্রুত ও যথাযথভাবে বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে গভর্নরের সভাপতিত্বে ১৭ই জুন এবং ২রা জুলাই ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সাথে সভা অনুষ্ঠিত হয়। সেখানে ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের জন্য ৩০ হাজার কোটি টাকা প্যাকেজের আওতায় ৫০০ কোটি ও তদূর্ধ্ব অংকের বরাদ্দপ্রাপ্ত ব্যাংক এবং সিএমএসএমই খাতের জন্য ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের আওতায় ৩০০ কোটি ও তদূর্ধ্ব অংকের বরাদ্দ পাওয়া ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা অংশ নেন। সভায় ব্যাংকের প্রতিনিধিরা জুলাই-২০২০ মাসের মধ্যে প্যাকেজের সিংহভাগ বাস্তবায়নের লক্ষ্যে সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলে অবহিত করে। প্যাকেজ বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
md Ibrahim
২ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ১১:১১

মহতী উদ্বেগ কে স্বাধু বাদ জানাই

অন্যান্য খবর